আইইএলটিএস : ভালো স্কোর তোলার সংক্ষিপ্ত কোনো পথ নেই

সাক্ষাৎকার
পিটার এশটন, ডাইরেক্টর, এক্সামিনেশনস
ব্রিটিশ কাউন্সিল, বাংলাদেশ
আইইএলটিএস পরীক্ষায় কিভাবে ভালো স্কোর পেতে পারেন?
আইইএলটিএসের নির্দিষ্ট কোনো সিলেবাস নেই। তাই সহজ উপায়ে ভালো স্কোর পাওয়ার কোনো সুযোগ নেই। তা ছাড়া হঠাৎ করেই একজন পরীক্ষার্থী ভালো স্কোর তুলে ফেলতে পারবেন, এমনটা আশা করাও ঠিক নয়। একটি গবেষণায় দেখা গেছে, প্রথমবার পরীক্ষা দিয়ে কাঙ্ক্ষিত স্কোর পেয়েছেন এমন পরীক্ষার্থীর সংখ্যা খুব বেশি নয়। ভালো স্কোর করতে হলে বেশি বেশি চর্চা করতে হবে। আইইএলটিএস পরীক্ষার চারটি মডিউলের প্রতিটিতেই সমান গুরুত্ব দিতে হবে। পরীক্ষার্থী কী জানে সেটা বড় কথা নয়। সবচেয়ে বড় কথা হচ্ছে, পরীক্ষার্থী যা জানে তা তিনি কিভাবে বা কতটুকু প্রয়োগ করতে পারছেন।
এ ক্ষেত্রে ইংরেজিতে দক্ষতা কতটুকু গুরুত্বপূর্ণ?
গ্রামার ও ভোকাবুলারিতে দক্ষতা অর্জনের মাধ্যমে আইইএলটিএসে ভালো করা সম্ভব। ইংরেজি শেখার ব্যাপারটা মজারও বটে, যদি মজা করে কেউ তা শিখতে জানে। আর এটিকে মজার একটি বিষয় হিসেবে ধরে নিলেই পরীক্ষার্থী নিজেকে তৈরি করে নিতে পারবে।
কিভাবে প্রস্তুতি নেয়া যায়?
ইংরেজি আর্টিকেল পড়তে হবে। ইংরেজি পত্রিকা পড়ার পাশাপাশি ইংরেজি মুভিও (সাব টাইটেল যুক্ত) দেখতে হবে। এতে শিক্ষার্থীর শব্দভাণ্ডার যেমন সমৃদ্ধ হবে, একই সঙ্গে শুনে অর্থ বোঝার ক্ষমতাও বাড়বে। কথোপকথনের দক্ষতার জন্য বেশি বেশি ইংরেজি ভাষার ব্যবহারিক প্রয়োগ করতে হবে।
আইইএলটিএসের প্রস্তুতি হিসেবে কোচিং করার প্রয়োজনীয়তা কতটুকু?
যদি পরীক্ষার্থী মনে করেন ইংরেজিতে তাঁর যথেষ্ট দুর্বলতা আছে কিংবা কাঙ্ক্ষিত স্কোর তুলতে তিনি সক্ষম নন সে ক্ষেত্রে আইইএলটিএসের প্রস্তুতি হিসেবে বিশেষ কোর্স করা যেতে পারে। তবে অবশ্যই মনে রাখতে হবে তিনি যেখানে কোর্স করতে যাচ্ছেন তারা একজন শিক্ষার্থীর দক্ষতা বৃদ্ধিতে কতটা যোগ্যতা রাখে। একই সঙ্গে সেখানে প্রকৃত অর্থে শেখার কতটা সুযোগ আছে। যাঁরা কোর্স পরিচালনা করবেন তাঁদের শুধু ইংরেজিতে দক্ষতা থাকলেই চলবে না আইইএলটিএস সম্পর্কেও বিশদ ধারণা থাকতে হবে।
অনুলিখন: হাবিবুর রহমান তারেক
সূত্র: কালের কন্ঠ । সিলেবাসে নেই । ১১ মে, ২০১১

শেয়ার :

|

আরো পোস্ট

মন্তব্য করুন