জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ, পাস ৮৯.৯৪ শতাংশ

আজ (২৯ ডিসেম্বর) দুপুর ২টায় জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) ফলাফল প্রকাশ করা হবে। ওয়েবসাইট ও এসএমএসের মাধ্যমে ফল জানা যাবে।
আজ সকালে গণভবনে প্রধানমন্ত্রীর কাছে ফলাফলের এ অনুলিপি তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। জানা গেছে, এই পরীক্ষায় (জেএসসি ও জেডিসি) পাসের গড় হার ৮৯ দশমিক ৯৪ শতাংশ।
এবার মোট ১,৭২,২০৮ জন শিক্ষার্থী ‘জিপিএ ৫’ পেয়েছে। এর মধ্যে জেএসসিতে পাশের হার ৮৯ দশমিক ৭১ ও জেডিসিতে ৯১ দশমিক ১১ শতাংশ। উত্তীর্ণ হয়েছে মোট ১৬,৭৫,১০৯ জন শিক্ষার্থী।
পরীক্ষার্থীদের নিজ নিজ কেন্দ্র বা শিক্ষাপ্রতিষ্ঠানের পাশাপাশি এই ওয়েবসাইটে ফলাফল পাওয়া যাবে- www.educationboardresults.gov.bd
ওপরের ওয়েবসাইটে ফল পেতে সমস্যা হলে বিকল্প এই লিংকে ফলাফল (ঢাকা বোর্ড) পাওয়া যাবে : http://result.dhakaeducationboard.gov.bd/gpa.php
শিক্ষা মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে ই-মেইল বা ওয়েবসাইটের মাধ্যমে পাওয়া ফলাফল প্রকাশের জন্য। www.educationboard.gov.bd ওয়েবসাইটের webmail ব্যবহার করে প্রতিষ্ঠানের EIIN-এর মাধ্যমে ফল ডাউনলোড করা যাবে।
যারা আশানুরূপ ফল পায়নি, তারা চাইলে এসএমএসের মাধ্যমে উত্তরপত্র পুনর্নিরীক্ষণের আবেদন করতে পারবে ৩০ ডিসেম্বর থেকে ৮ জানুয়ারি পর্যন্ত।
এসএমএসে ফলাফল জানা যাবে যেভাবে :
এসএমএসে জেএসসির ফলাফল পেতে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে JSC লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম ৩ অক্ষর (যেমন : ঢাকা বোর্ড হলে লিখতে হবে Dha ) লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবারো স্পেস দিয়ে পরীক্ষার সাল (যেমন: ২০১৩) লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। এরপর ফিরতি এসএমএসে ফলাফল জানা যাবে।
আর জেডিসি’র ফলাফল জানতে হলে উপরের নিয়মেই এসএমএস পাঠাতে হবে, শুধু JSC-এর জায়গায় JDC লিখলেই হবে।
এ ব্যাপারে আরো জানতে ক্লিক করুন এই লিংকে-  http://www.teletalk.com.bd/images/currentevent/jsc_2013.jpg

আরো দেখুন

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.