ইংরেজী কথোপকথনের ৫ টিপস

1. Don’t study grammar too much
আপনাকে মনে রাখতে হবে আপনি যদি ইংরেজীতে কথা বলতে অভ্যস্ত হতে চান তাহলে আপনাকে ইংরেজী শিখতে হবে ইংরেজী গ্রামারের দিকে ভ্রুক্ষেপ না করেই। কারণ ইংরেজী গ্রামার আপনাকে ধীরগতি এবং সন্দেহপূর্ণ করে তুলবে। যখন বাক্য তৈরি করবেন তখন স্বাভাবিক বাক্য তৈরির চেয়ে আপনি শুধু নিয়মের কথাই চিন্তা করবেন। আপনি আশ্চর্য হবেন যারা ইংরেজীতে কথা বলে তাদের মাত্র ২০% লোক গ্রামার জানে। আপনি আরো আশ্চর্য হবেন যারা ইংরেজ নন তারা ইংরেজদের চেয়ে ভালো ইংরেজী গ্রামার জানেন।
2. Learn and study phrases
আপনি অনেক শব্দ জানেন কিন্তু সঠিকভাবে বাক্য তৈরি করতে পারেননা এটা আশ্চর্য এর বিষয় নয়কি ? এর কারণ কি? কারণ আর কিছু নয় ; ইংরেজী phrases সম্পর্কে তারা কোন প্রকার লেখাপড়া করেনা। সুতরাং আপনাকে যেমন জানতে হবে words তেমনি জানতে হবে phrases সম্পর্কে । আপনি 1000 words জানেন কিন্তু আপনি একটি সঠিক বাক্য তৈরি নাও করতে পারেন। আবার আপনি একটি phrases জানেননা তখন আপনি শত শত সঠিক বাক্য তৈরি করতে পারবেন। আপনি যদি 100 টি phrases জানেন, তাহলে আপনি নিজেই আশ্চর্যন্বিত হয়ে যাবেন কত শত শত বাক্য আপনি বলতে পারছেন। সুতরাং আপনি 1000টি জানেন মানে আমরা নিশ্চিত আপনি একজন দক্ষ ইংরেজী কথক।
Don’t translate
আপনি যখনই ইংরেজী বাক্য তৈরি করতে যাবেন তখন ঐ বাক্যকে কখনো আপনার মাতৃভাষায় অনুবাদ করতে যাবেননা। যেহেতু উভয় ভাষার শব্দ শৃঙ্খল ভিন্ন। ফলে আপনি এটা করলে আপনি ভুল করবেন। তার চেয়ে আপনি phrase শিখুন এবং বাক্য শিখুন আপনার চিন্তা করতে হবেনা শব্দ সম্পর্কে যেগুলো কথা আপনি বলছেন। এটা আপনাআপনিই চলে আসবে।
অন্য সমস্যা হচ্ছে আপনি যে দুটো ভাষাকে মেলাতে চাচ্ছেন তাদের ব্যাকরণগত কোন মিলই নেই। মনে রাখবেন অনুবাদ এবং ইংরেজী বাক্য তৈরির ব্যাপারে ব্যাকরণ সম্পর্কে চিন্তা করা সঠিক হবেনা । আপনাকে এটা অবশ্যই ত্যাগ করতে হবে।
3. Reading and Listening is NOT enough. Practice Speaking what you hear!
Reading, listening, and speaking এই তিনটি যে কোন ভাষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ । যা ইংরেজীর জন্য ও একইভাবে প্রযোজ্য। তারপরেও কথা বলার জন্য সবচেয়ে বেশি প্রয়োজন speaking এর অনুশীলন ।একজন শিশু প্রথমে বলে তারপর পড়ে এবং তারপর লিখে। কিন্তু আমরা স্বাভাবিকভাবে প্রথমে শুনি তারপর বলি ,তারপর পড়ি, এবং তারপর লিখি। তাহলে আমরা কোথায় সমস্যায় পড়ি?
First Problem
এটা আশ্চর্যের বিষয় নয়কি যে, সারা বিশ্বের সকল শিক্ষা প্রতিষ্ঠান প্রথমে পড়তে শিখায়, তারপরে লিখতে, তারপর শুনতে এবং তারপর বলতে ? যেহেতু ইংরেজী আমাদের দ্বিতীয় ভাষা বলে কি ? অথচ স্বাভাবিক নিয়ম হচ্ছে listening, speaking, reading, then writing আমাদের শেখানো হয় reading, listening, speaking, then writing. পদ্ধতিতে।
Second Problem
আমরা দেখি অধিকাংশ মানুষ প্রথমে পড়ে এবং তারপর শুনে । কিন্তু আমাদের দ্রুত কথা বলার জন্য প্রথমে speaking অভ্যাস করা প্রয়োজন। সঙ্গে কখনও শুনার ব্যাপারটা বন্ধ করা যাবেনা। যখন পড়বেন তখন শুধু শুনবেননা। যখনিই বলবেন কখনও চুপিসারে না বলে বড় আওয়াজ করে বলবেন। আপনি এটা এমনভাবে বড় করে আওয়াজ করবেন যাতে আপনার মুখ এবং মস্তিষ্ক কোন প্রকার চেষ্টা ছাড়াই সেটা সম্পাদিত করে।
4. Submerge yourself
স্মার্টনেস দেখানোর জন্য আপনি কথা বলবেননা। যে কেউ চেষ্টা করলে যে কোন ভাষাই কথা বলতে পারে। এটা একটা প্রমাণিত সত্য। প্রত্যেকে যে কোন একটি ভাষাই কথা বলতে পারে। আপনি বুদ্ধিমান হোন অথবা কম বুদ্ধিমান হোন ।
আপনার দেশে আপনার ভাষা আপনি প্রতিনিয়ত শুনেন এবং আপনি বলেন আপনি লক্ষ্য করবেন যে, অনেক লোক যারা ইংরেজী স্কুলেই লেখাপড়া করে তারা ভাল ইংরেজীতে কথা বলে । তার ইংরেজী স্কুলে লেখাপড়া করে বলেই কি তারা ইংরেজীতে কথা বলতে পারে? আদৌ তা নয় ; বরং তারা এমন একটা পরিবেশ পায় যার চারদিকের মানষগুলো সর্বদা ইংরেজী ব্যবহার করে।
কিছু লোক যারা বিদেশে লেখাপড়া করে তারা খুব কমই শিখে কারণ তার শুধু ইংরেজী speaking school গিয়েছিল মাত্র কিন্তু সেখানে তাদের দেশের অন্যান্য ছাত্ররাও ছিল বলে তারা সবসময় দেশী ভাষা ব্যবহার করত ইংরেজী ব্যবহার করতনা।
সুরতাং বুঝাই যাচ্ছে আপনারা ভাল ইংরেজী কথক হতে পারবেন যদি আপনার পরিপার্শ্ব সেরকম হয় । আপনি আপনার বন্ধুদের সঙ্গে সবসময় ইংরেজীতে কথা বলবেন। দেখবেন খুব অল্প সময়ে আপনি আপনি একজন ভাল ইংরেজী কথক হয়ে উঠছেন।
5. Study correct material
“Practice makes perfect.” এইআপ্তবাক্যটা সবসময় সত্য নাও হতে পারে। কারণ অভ্যেসটা আপনার সবসময় করতে হবে। আর আপনি যদি ভুল ইংরেজী বাক্য ব্যবহার করেন তাহলে আপনি ভুল ইংরেজী বাক্য ব্যবহার করতেই শিখবেন। সুতরাং আপনাকে অধিকাংশ লোক সাধারণভাবে যে material গুলো ব্যবহার করে সেগুলো অধ্যয়নভুক্ত করতে হবে।
অন্য যে সমস্যাটা তাহলে ইংরেজী অধ্যয়নকারীরা পত্রিকা পড়ে কিন্তু তারা পত্রিকার নিউজ বিশেষ করে রাজনীতি জাতীয় বিষয়গুলো তারা পড়ে । তারা দৈনন্দিন জীবন বিষয়ক বিষয়গুলো তারা ব্যবহার করেনা। এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ যে, আমরা যা পড়ছি বা বলছি তা আমরা বুঝতে পারছি কিনা ।
আশা করা যায়, এই নিয়মগুলো আপনাকে দ্রুত ইংরেজীতে কথা বলতে সাহায্য করবে।
আর আপনার সহযোগিতার জন্য আজ এমন একটা সাইটের ঠিকানা যোগ করছি আপনি নিজে নিজেই যা থেকে Practice করতে পারবেন খুব সহজেই । সুতরাং সেখানে যাওয়ার জন্য এখানে English speak ক্লিক করুন
(ইন্টারনেট অবলম্বনে)
সূত্র : http://www.techtunes.com.bd/edutunes/tune-id/238030

  • শিক্ষাবিষয়ক দরকারি তথ্য তাৎক্ষণিক পেতে আমাদের ফেইসবুক পেজে লাইক দিয়ে রাখুন : www.facebook.com/EducationBarta
  • মন্তব্য করুন

    This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.