স্নাতক ছাত্রীদের উপবৃত্তির টাকা এ মাসেই

চলতি মাসেই প্রথমবারের মত দেশের স্নাতক ও সমমানের ছাত্রীদের উপবৃত্তির টাকা দেয়া হবে।
বৃহস্পতিবার শিক্ষামন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।
বৃহস্পতিবার দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সভাপতিত্বে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট বোর্ডের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয় বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।
বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মে মাসের শেষ সপ্তাহে আনুষ্ঠানিকভাবে ছাত্রীদের হাতে উপবৃত্তির টাকা তুলে দেবেন।
আগামী ১৫ জুলাইয়ের মধ্যে ধানমন্ডিতে ঢাকা শিক্ষা বোর্ডের কম্পিউটার সেল অফিসের তৃতীয় তলায় ট্রাস্ট বোর্ডের অফিস স্থাপন করা হবে। প্রাথমিক পর্যায়ে ৩২ জনকে নিয়োগের বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় ও অর্থ মন্ত্রণালয়ের অনুমোদন পাওয়া গেছে। ট্রাস্টের কর্মকর্তা-কর্মচারীরা চাকরির নিয়মাবলী সংবলিত খসড়া ‘চাকরি প্রবিধানমালা’ প্রস্তুত করেছেন। বর্তমানে ট্রাস্টের কাজ পরিচালনার জন্য শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব পালন করছেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
সভায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অ্যধাপক এ কে আজাদ চৌধুরী, শিক্ষাসচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী, প্রাথমিক ও গণশিক্ষাসচিব কাজী আখতার হোসেন, অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শাহাবুদ্দিন আহমেদ, ফেডারেশন অব চেম্বার্স অব কমার্সের সভাপতি কাজী আকরাম উদ্দিন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ফাহিমা খাতুন, কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক শাজাহান মিয়াসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, চলতি বছর এক লাখ ৩৩ হাজার ৭২৬ জন ছাত্রীকে উপবৃত্তি দেয়ার জন্য ৭৫ কোটি ১৫ লাখ টাকা ব্যয় ধরা হয়েছে। প্রতি ছাত্রীকে বছরে উপবৃত্তি ২৪০০ টাকা, পরীক্ষার ফি বাবদ ১০০০ টাকা, বই কেনার জন্য ১৫০০ টাকা, টিউশন ফি বাবদ ৭২০ টাকা, সর্বমোট ৫৬২০ টাকা দেয়া হবে।

আরো দেখুন

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.