বিদেশে পড়াশোনা : গন্তব্য সিঙ্গাপুর

ভিসা প্রক্রিয়া তুলনামূলক সহজ হওয়ায় প্রতিবছর হাজার হাজার শিক্ষার্থী পাড়ি জমায় সিঙ্গাপুরে। দাপ্তরিক ভাষা ইংরেজি, পড়াশোনার মাধ্যমও ইংরেজি। যদিও চীনা, মালয় আর তামিল ভাষায় পাঠদান চলে সিঙ্গাপুরের কিছু শিক্ষাপ্রতিষ্ঠানে। ব্যাচেলর-পর্যায়ে প্রথম সারির বিশ্ববিদ্যালয়ে আইইএলটিএসে ভালো স্কোর লাগে, তবে আইইএলটিএস ছাড়াও অনেক শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি হওয়া যায়। এ ক্ষেত্রে সিঙ্গাপুরে পৌঁছার পর ইংরেজি ভাষার ওপর ফাউন্ডেশন কোর্স করতে হয়।
ভর্তি ও ভিসা জটিলতা নেই
সিঙ্গাপুরে ভর্তি প্রক্রিয়া বেশ সহজ, ভিসা জটিলতাও নেই। শিক্ষাগত যোগ্যতা, আর্থিক সামর্থ্যের কাগজপত্র এবং আইইএলটিএস স্কোরের সনদের কপিসহ আবেদন করতে হয়। যোগ্য আবেদনকারীদের ভর্তি ও ভিসার অনুমতি দেওয়া হয়। অনলাইনেই আবেদন করতে পারবেন। বিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল ওয়েবসাইটে ভর্তি আবেদনের প্রক্রিয়া ও অন্যান্য প্রয়োজনীয় দিকনির্দেশনা পাবেন। ‘অফার লেটার’ পেলে ভিসার জন্য আবেদন করতে হবে ঢাকাস্থ সিঙ্গাপুর দূতাবাসে। দূতাবাসের ঠিকানা : বাড়ি-১৫, রোড-৬৮/এ, গুলশান-২, ঢাকা। ফোন : +৮৮ (০২) ৯৮৮০৪০৪।
আছে খণ্ডকালীন কাজের সুযোগ
ব্যাচেলর স্তরে বিভিন্ন বিষয়ে পড়াশোনা করতে বছরে প্রায় ১৩ হাজারের মতো সিঙ্গাপুর ডলার খরচ হয়। তবে বিষয় ও বিশ্ববিদ্যালয় ভেদে টিউশন ফি কমবেশি হতে পারে। থাকা-খাওয়ার খরচ বাবদ মাসে গুনতে হবে তিন থেকে চার হাজার সিঙ্গাপুর ডলার। এক সিঙ্গাপুর ডলার প্রায় বাংলাদেশি ৫০ টাকার সমান।
বিদেশি শিক্ষার্থীরা সিঙ্গাপুর সরকারের শ্রম আইন অনুযায়ী ২০ ঘণ্টা খণ্ডকালীন কাজের সুযোগ পান। ছুটির দিনগুলোতে পূর্ণদিবস কাজ করা যায়। তবে এর আগে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও সিঙ্গাপুরের মানবশক্তি মন্ত্রণালয়ের অনুমোদন নিতে হবে। বিভিন্ন শপিংমল, দোকান ও রেস্তোরাঁয় কাজ করে ঘণ্টায় পাঁচ থেকে ১৫ ডলার আয় করা যায় অনায়াসে।
আছে বৃত্তির সুযোগ
শিক্ষাব্যবস্থা, বৃত্তি ও অন্যান্য দরকারি তথ্য জানতে পারবেন সিঙ্গাপুরের শিক্ষা মন্ত্রণালয়ের এই ওয়েবসাইটে www.moe.gov.sg। সিঙ্গাপুর সরকারের শিক্ষা মন্ত্রণালয় ও দেশটির বিভিন্ন বিশ্ববিদ্যালয় বিদেশি শিক্ষার্থীদের প্রতিবছর শিক্ষাবৃত্তি দিয়ে থাকে। বৃত্তির জন্য চোখ রাখতে পারেন নিচের দুটো সাইটে −
www.scholarshipnet.info/undergraduate/singapore-scholarship-for-undergraduate, www.cfasingapore.org/cfaprogram/scholarship/default.aspx
বিশ্ববিদ্যালয়ের খোঁজ ওয়েবে
প্রথম সারির কয়েকটি বিশ্ববিদ্যালয়ের ওয়েব ঠিকানা−
ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর (www.nus.edu.sg), নানাইয়াং টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি (www.ntu.edu.sg), সিঙ্গাপুর ম্যানেজমেন্ট ইউনিভার্সিটি (www.smu.edu.sg), সিঙ্গাপুর ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট (www.sim.edu.sg), সিঙ্গাপুর ইউনিভার্সিটি অব টেকনোলজি অ্যান্ড ডিজাইন (www.su.edu.sg)।

গ্রন্থণা: হাবিবুর রহমান তারেক
সূত্র: কালের কন্ঠ । সিলেবাসে নেই । তারিখ: ২৭-৪-২০১১

  • শিক্ষাবিষয়ক দরকারি তথ্য তাৎক্ষণিক পেতে আমাদের ফেইসবুক পেজে লাইক দিয়ে রাখুন : www.facebook.com/EducationBarta
  • মন্তব্য করুন

    This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.