জেএসসি, জেডিসি ও প্রাথমিক/ইবতেদায়ী শিক্ষা সমাপনীর ফল প্রকাশ

২০১২ সালের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি), জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি), পঞ্চম শ্রেণীর প্রাথমিক শিক্ষা সমাপনী এবং ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে।
বৃহস্পতিবার সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে জেএসসি/জেডিসি ও প্রাথমিক/ইবতেদায়ী পরীক্ষার ফলের অনুলিপি তুলে দেওয়া হয়। এ সময় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী আফছারুল আমীন, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোতাহার হোসেন, শিক্ষাসচিব কামাল আবদুল নাসের চৌধুরী, প্রাথমিক ও গণশিক্ষা সচিব এম এম নিয়াজউদ্দিন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নোমান উর রশীদ, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শ্যামল কান্তি ঘোষসহ অনেকে উপস্থিত ছিলেন।
এবারের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় পাশের হার ৯৭.৩৫ শতাংশ ও ইবতেদায়ী শিক্ষা সমাপনীতে ৯২.৪৫ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।
এদিকে অষ্টম শ্রেণীর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফেকেট (জেডিসি) পরীক্ষায় পাসের হার ৮৬ .৯৭ শতাংশ।
প্রাথমিক/ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফল জানা যাবে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ও টেলিটকের ওয়েবসাইটে- www.dpe.gov.bd, www.dpe.teletalk.com.bd । এ সাইটগুলোত ফলাফল পেতে সমস্যা হলে এই লিংকে ক্লিক করুন-  http://202.79.18.188/result_processing/
জেএসসি/জেডিসি পরীক্ষার ফল পাওয়া যাবে শিক্ষাবোর্ডের ফলাফল বিষয়ক ওয়েবসাইটে- www.educationboardresults.gov.bd । এ সাইটে ফল পাওয়া যাবে বিকেল ৪টার পর।
ওয়েবসাইটের পাশাপাশি মোবাইলে এসএমএসের মাধ্যমেও ফল জানতে পারবে শিক্ষার্থীরা। এসএমএসে প্রাথমিক পরীক্ষার ফল জানতে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে DPE ThanaCode Roll Year লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। ইবতেদায়ীর জন্য DPE-এর জায়গায় EBT লিখে মেসেজ পাঠালেই ফল পাওয়া যাবে।
জেএসসি/জেডিসি’র ফল পেতে মেসেজ অপশনে গিয়ে পরীক্ষার নাম (JSC/JDC) লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর প্রবেশ করিয়ে পরীক্ষার সাল লিখে ১৬২২২ নম্বরে পাঠিয়ে দিলেই ফিরতি এসএমএসে ফল পাওয়া যাবে। এসএমএসের ফরমেট হবে ঠিক এ রকম: JSC Dha Roll Year ।


>> নিয়মিত আপডেট পেতে ফেসবুক পেজে লাইক দিন: fb.com/educationbarta

আরো পোস্ট

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.