প্রবাসীদের সন্তানদের বৃত্তি দেবে সরকার

অস্বচ্ছলপ্রবাসীদের সন্তানদের শিক্ষাবৃত্তি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ বছর থেকেই বৃত্তি দেওয়া হবে। জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) কর্তৃপক্ষ এ তথ্য জানায়। এ বিষয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে  বিএমইটি।
বিজ্ঞপ্তিতে বৃত্তির জন্য আবেদনের আহ্বান করা হয়েছে। বৃত্তি দেওয়া হবে তিনটি পর্যায়ে। যেসব শিক্ষার্থী নবম শ্রেণী, উচ্চমাধ্যমিক ও পাবলিক বিশ্ববিদ্যালয়ে বা মেডিকেলে পড়াশোনা করছে, তারা আবেদন করতে পারবে।
বিএমইটি’র বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১১ সালে জেএসসি পাস করে যারা এখন নবমশ্রেণীতে পড়াশোনা করছে অথবা,২০১২ সালে মাধ্যমিক বা সমমান পরীক্ষায় পাস করে উচ্চমাধ্যমিক বা সমমান শ্রেণীতে পড়াশোনা করছে কিংবা ২০১১ সালে উচ্চমাধ্যমিক পাস করে পাবলিক বিশ্ববিদ্যালয়/মেডিকেলে পড়াশোনা করছে, তাঁরা এ পর্বে আবেদনের সুযোগ পাবে।
এ ক্ষেত্রে প্রার্থীকে জেএসসি/সমমান, এসএসসি/সমমান অথবা, এইচএসসি/সমমান পরীক্ষায় ‘জিপিএ৫’ পেতে হবে।
অন্যান্য শর্তগুলো হলো-অন্তত পাঁচ বছর ধরে বিদেশে আছেন এবং ২০০০ সালের পর বিদেশে কর্মরত অবস্থায় মারা গেছেন, এমন কর্মীদের অসচ্ছল সন্তানেরাই এ বৃত্তির জন্য আবেদন করতে পারবে।
বৃত্তিপ্রাপ্ত জেএসসি পাশ শিক্ষার্থীরা মাসে ১ হাজার টাকা ও  উচ্চমাধ্যমিক পাশ শিক্ষার্থীরা মাসে ১ হাজার ৫০০ টাকা করে দুই বছর এ বৃত্তি পাবে। পাবলিক বিশ্ববিদ্যালয়/মেডিকেলের শিক্ষার্থীরা প্রতি মাসে ২ হাজার টাকা করে চার বছর বৃত্তি পাবে।
আবেদন ফরম পূরণ করে জমা বিএমইটি কার্যালয়ে জমা দিতে হবে ২১ অক্টোবরের মধ্যে।
আবেদন ফরম পাওয়া যাবে বিএমইটি কার্যালয়ে এবং ওয়েবসাইটে- www.bmet.org.bd ।

  • শিক্ষাবিষয়ক দরকারি তথ্য তাৎক্ষণিক পেতে আমাদের ফেইসবুক পেজে লাইক দিয়ে রাখুন : www.facebook.com/EducationBarta
  • Leave A Reply

    Your email address will not be published.

    This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.