স্যাটের বিস্তারিত (প্রস্তুতি ও ইবুক)

0

স্যাট-১ এবং স্যাট-২ সম্পর্কে জানতে চাই। এ পরীক্ষাগুলো কিভাবে হয়? কিভাবে প্রস্তুতি নিতে হবে? কোথায় রেজিষ্টেশন করতে হবে? এ সম্পর্কে জানালে উপকৃত হবো।  – সাকিবুল হিমেল
আইইএলটিএস বা টোফেলের মতোই স্যাট শিক্ষার্থীর দক্ষতা যাচাইয়ের পরীক্ষা বা টেস্ট। Scholastic Assessment Test (SAT)-কে সংক্ষেপে স্যাট বলে।  আমেরিকার কলেজ বা বিশ্ববিদ্যালয়ে স্নাতক পর্যায়ে ভর্তি হতে স্যাট স্কোর থাকতে হয়। এ টেস্ট বা পরীক্ষা পরিচালনা করে Educational Testing Service (ETS) ।
২০০৫ সাল থেকে প্রবর্তিত নিয়ম অনুযায়ী স্যাট পরীক্ষার সময় ৩ ঘণ্টা ৪৫ মিনিট। এটি আবার দুই ভাগে বিভক্ত। যেমন- স্যাট-১ এবং স্যাট-২। বছরে সাতটি সময় স্যাট দেওয়ার সময় নির্ধারণ করা আছে। অক্টোবর, নভেম্বর, ডিসেম্বর, জানুয়ারি, মার্চ অথবা এপ্রিল, মে ও জুন।
পরীক্ষা পদ্ধতি
স্যাট-১ পরীক্ষায় মোট তিনটি অংশ থাকে। যথা: ক্রিটিক্যাল রিডিং বা পড়া, গণিত ও লেখা।
ক্রিটিক্যাল রিডিং বা পড়া
মোট তিনটি বিভাগে ক্রিটিক্যাল রিডিং বা পড়া -এর পরীক্ষাগুলো নেওয়া হয়। এর মধ্যে ২৫ মিনিট করে দুটি বিভাগ এবং একটি বিভাগের জন্য ২০ মিনিট সময় নির্ধারিত। বিভিন্ন ধরনের প্রশ্নগুলোর মধ্যে থাকে বাক্য সমাপ্তিকরণ এবং ছোট, বড় প্যাসেজ সম্পর্কে প্রশ্ন থাকে।  বাক্য সমাপ্তিকরণে সাধারণত ছাত্রদের শব্দজ্ঞান, বাক্য গঠন, বোঝার ক্ষমতা এবং সঠিক শব্দ দ্বারা বাক্য গঠন সম্পর্কিত প্রশ্নও থাকে।প্রশ্নপত্রে আসা প্রশ্নগুলো পর্যায়ক্রমে সহজ থেকে কঠিন হতে থাকে।
গণিত
এ বিভাগটি পরিচিত ক্যালকুলেশন সেকশন নামে। পরীক্ষার্থীরা গণিত পরীক্ষার সময় গ্রাফিং ক্যালকুলেটর ব্যবহার করতে পারবেন।তিনটি ভাগে ভাগ করা হয়েছে বিভাগটি।প্রথম, দ্বিতীয়, তৃতীয় ভাগের বেশির ভাগ অংশজুড়ে সঠিক উত্তর খুঁজে বের করার পদ্ধতি। এখানেও দুটি বিভাগে ২৫ মিনিট এবং তৃতীয় বিভাগে ২০ মিনিট সময় নির্ধারিত।
লেখা
এ বিভাগে সঠিক উত্তর খুঁজে বের করা প্রশ্নগুলোর মধ্যে পাবেন শব্দ এবং প্যারাগ্রাফ উন্নতিকরণ প্রশ্ন। ভুল কিছু প্রশ্ন দেওয়া থাকবে, যার ঠিক উত্তরটি দেওয়ার মাধ্যমে আপনার সাধারণ জ্ঞানের ভাণ্ডার যাচাই করা হবে। এ ছাড়া ২৫ মিনিটের মধ্যে রচনা লিখতে হবে। সামাজিক এবং আপনার এত বছরের শিক্ষাজীবন থেকে অর্জিত অথবা দেখাশোনার অভিজ্ঞতা থেকেও রচনাগুলো লেখা যাবে। তবে লিখতে হবে অত্যন্ত দ্রুততার সঙ্গে। প্রতিটি রচনার জন্য ১-৬-এর ভেতর স্কোর দেওয়া হবে। কোনো রচনা না লেখা হলে, বিষয়-বহির্ভূত রচনা, ইংরেজি ছাড়া অন্য কোনো ভাষায় লেখা হলে লেখা না হলে সেই রচনায় ০ স্কোর দেওয়া হবে।
স্যাট-২
যেসকল শিক্ষার্থী বিজ্ঞান এবং প্রকৌশল বিষয় নিয়ে পড়াশোনা করতে আগ্রহী তাদের জন্য স্যাট-২ দরকার। আমেরিকান সেন্টারের মতে, ‘বিদেশে অনেক বিশ্ববিদ্যালয় আছে, যারা অর্থনৈতিকভাবে শিক্ষার্থীদের সহায়তা করে থাকে। যা আমরা স্কলারশীপ বা বৃত্তি নামে জানি। এই বৃত্তি যে কেউ সহজেই পেতে পারে। এজন্য তাকে স্যাট-১ এর পাশাপাশি স্যাট-২ পরীক্ষাও দিতে হবে। স্যাট-২ বিষয়ভিত্তিক পরীক্ষা। এতে মোট আটটি বিষয় থাকে। বিষয়গুলোর মধ্যে রয়েছে- পদার্থবিদ্যা, জীববিজ্ঞান, রসায়ন,  গণিত এর মধ্যে থেকে শিক্ষার্থীরা নিজেদের পছন্দমতো দুই-তিনটি বিষয় নির্বাচন করে সেসব বিষয়ের উপর পরীক্ষা দিবে। স্যাট-১ ও স্যাট-২-এর পরীক্ষা কাগজ-কলমে নেওয়া হয়। এখানে কম্পিউটারের মাধ্যমে পরীক্ষা দেওয়ার কোনো ব্যবস্থা নেই। প্রত্যেক বিষয়ের পরীক্ষার সময় ১.০০ ঘন্টা।
প্রস্তুতি

  • এ পরীক্ষায় অংশগ্রহণের জন্য ন্যূনতম ১২ থেকে ১৮ মাস আগে থেকে প্রস্তুতি গ্রহণ করা শুরু করতে হবে।
  • বাসায় নিয়মিত বেশি বেশি ইংরেজি পড়া, লেখা ও শোনার মাধ্যমে চর্চা করতে হবে।
  • স্যাট পরীক্ষার জন্য ইংরেজি শব্দভাণ্ডার যথেষ্ট শক্তিশালী হওয়া চাই। এ জন্য প্রতিদিন নতুন শব্দ শেখা ও তা চর্চার অভ্যাস করতে হবে।
  • গণিত বিষয়ের প্রতি অধিক মনোযোগ দিতে হবে।
  • আমেরিকান সেন্টারে মক টেস্ট দেওয়ার ব্যবস্থা রয়েছে। প্রস্তুতি ঝালাই করে নেওয়ার জন্য আমেরিকান সেন্টারের সদস্যপদ লাভ করে মক টেস্টে অংশগ্রহণ করতে পারেন।
  • নিজ সংগ্রহে প্রয়োজনীয় বই না থাকলে আমেরিকান সেন্টার লাইব্রেরীতে গিয়ে পড়তে পারেন। লাইব্রেরিতে বই বিক্রি করা হয়।

নিবন্ধন

  • যাদের ইন্টারন্যাশনাল ক্রেডিট কার্ডের রয়েছে তারা ঝামেলাবিহীনভাবে অনলাইনের মাধ্যমে নিবন্ধন করতে পারবেন। পরীক্ষার ছয় মাস আগে থেকে এক সপ্তাহ পূর্ব পর্যন্ত অনলাইন নিবন্ধনকারীরা নিবন্ধন করতে পারে।
  • এছাড়া বৈদেশিক মুদ্রা বিনিময় সম্পাদনকারী যেকোনো ব্যাংকের মাধ্যমে ব্যাংক ড্রাফট করে নিবন্ধন করা যায়। ব্যাংক ড্রাফটের মাধ্যমে নিবন্ধনকারীরা পরীক্ষার ছয় মাস আগে থেকে চার সপ্তাহ পূর্ব পর্যন্ত নিবন্ধন করতে পারে।
  • স্যাট-১ এর নিবন্ধন ফি ৭১ ডলার
  • স্যাট-২ এর নিবন্ধন ফি নির্ধারিত হয় নির্বাচিত বিষয় এর উপর ভিত্তি করে। এক বিষয় ৫৫ ডলার, দুই বিষয় ৬৪ ডলার এবং তিন বিষয় ৭৩ ডলার।
  • পরীক্ষার্থীদের অবশ্যই বৈধ পাসপোর্ট থাকতে হয়।
    [ সূত্র: http://www.banglafamily.com/index.php?showtopic=1416 ]

এ ব্যাপারে বিস্তারিত জানা যাবে এসব লিংকে:
http://www.techtunes.com.bd/edutunes/tune-id/156310
http://www.somewhereinblog.net/blog/Rusafie/29114250
স্যাটের প্রস্তুতির বই ডাউনলোড করা যাবে এই লিংক থেকে:
https://educationbarta.com/ebook/1318/%e0%a6%86%e0%a6%87%e0%a6%87%e0%a6%8f%e0%a6%b2%e0%a6%9f%e0%a6%bf%e0%a6%8f%e0%a6%b8%e0%a6%9c%e0%a6%bf%e0%a6%ae%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%9f%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%9f/

Leave A Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.