জেএসসি ও জেডিসি পরীক্ষার্থী ২৬ লাখ ৬১ হাজার

২০১৯ সালের জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষা (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা ২ নভেম্বর থেকে শুরু হবে। এবারের পরীক্ষায় মোট ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন পরীক্ষার্থী অংশ নেবে।

আজ (২৯ অক্টোবর ২০১৯, মঙ্গলবার) সচিবালয়ে মন্ত্রণালয়ের সভা কক্ষে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি গণমাধ্যমকে জানান, দশমবারের মতো অনুষ্ঠিত হতে যাওয়া এই পরীক্ষায় আগের থেকে শিক্ষাক্ষেত্রে ব্যাপক গুণগত পরিবর্তন হয়েছে।

এবার জেএসসি ও জেডিসি এই দুই পর্যায়ে ২৯,২৬২ শিক্ষাপ্রতিষ্ঠানের মোট ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে। এর মধ্যে জেএসসিতে ২২ লাখ ৬০ হাজার ৭১৬ জন এবং জেডিসিতে ৪ লাখ ৯৬৬ জন পরীক্ষার্থী। সারা দেশে পরীক্ষার কেন্দ্রের সংখ্যা ২,৯৮২টি। এছাড়া দেশের বাইরে সৌদি আরবের জেদ্দা, রিয়াদ, মদিনা; লিবিয়ার ত্রিপোলি; কাতারের দোহা, ওমানের সাহাম; বাহরাইন; আরব আমিরাতের আবুধাবি ও দুবাইয়ে মোট নয়টি কেন্দ্রে ৪৫৪ জন শিক্ষার্থী এ পরীক্ষায় অংশ নেবে।

পরীক্ষার্থীদের ৭টি বিষয়ে ৬৫০ নম্বরের পরীক্ষা দিতে হবে। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে কেন্দ্রে প্রবেশ করতে হবে। যদি কেউ নির্ধারিত সময়ের পরে আসে তাহলে এর কারণ ও যাবতীয় তথ্য লিখে জমা দিয়ে কেন্দ্রে প্রবেশ করতে হবে। এই তথ্য পরীক্ষা শেষে সংশ্লিষ্টর কর্তৃপক্ষ বোর্ডে পাঠাবে।

জেএসসি ও জেডিসি পরীক্ষার কারণে ২৫ অক্টোবর থেকে ১৫ নভেম্বর পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। উল্লিখিত সময়ে কোচিং সেন্টার খোলা রাখলে ব্যবস্থা নেওয়া হবে বলে সংবাদ সম্মেলনে সতর্ক করা হয়।


>> নিয়মিত আপডেট পেতে ফেসবুক পেজে লাইক দিন: fb.com/educationbarta

আরো পোস্ট

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.