প্রাথমিকের শিক্ষক নিয়োগের মৌখিক পরীক্ষা ৬ অক্টোবর থেকে

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগের মৌখিক পরীক্ষা শুরু হওয়ার সম্ভাব্য তারিখ আগামী ৬ অক্টোবর ২০১৯ (রোববার)। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ৬ অক্টোবর থেকে মৌখিক পরীক্ষা শুরু হতে পারে। ১ সপ্তাহের মধ্যে মৌখিক পরীক্ষার নেওয়ার প্রক্রিয়ার শেষ হবে। মৌখিক পরীক্ষা সম্পন্ন হওয়ার পর নভেম্বরের প্রথম দিকে সহকারী শিক্ষক নিয়োগের চূড়ান্ত ফলাফল প্রকাশিত হবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বিদ্যালয়) মো. বদরুল হাসান বাবুল গণমাধ্যমকে জানান, আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে জেলা শিক্ষা অফিসে লিখিত পরীক্ষায় পাস করা প্রার্থীদের প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে নির্দেশ দেয়া হয়েছে। আগামী ৬ অক্টোবর থেকে মৌখিক পরীক্ষা শুরুর কথা ভাবা হচ্ছে। ৬ অক্টোবর থেকে সব জেলা পর্যায়ে চার সদস্যের কমিটির উপস্থিতিতে মৌখিক পরীক্ষা আয়োজন করা হবে।

লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হওয়া ৫৫,২৯৫ জন প্রার্থী মৌখিক পরীক্ষায় অংশ নেবেন। এ বছর মৌখিক পরীক্ষার মাধ্যমে মোট ১৮,১৪৭ জনকে প্রার্থীকে চূড়ান্তভাবে নির্বাচন করে নিয়োগ দেওয়া হবে।

বিভিন্ন সূত্রে জানা গেছে, মৌখিক পরীক্ষায় ২০ নম্বর নির্ধারণ থাকবে। প্রার্থীর একাডেমিক সনদের ওপর ৪ নম্বর, উপস্থিতির জন্য ৪ এবং ভাইভার চার কমিটির সদস্যদের কাছে ১২ নম্বর (প্রতিজনের কাছে ৩ নম্বর করে) বরাদ্দ থাকবে।

উল্লেখ্য, ২০১৮ সালের ৩০ জুলাই ‘সহকারী শিক্ষক’ নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। পরে ওই বছরের ১ থেকে ৩০ আগস্ট পর্যন্ত সারাদেশ থেকে ২৪ লাখ ৫ জন প্রার্থী আবেদন করেন। ২০১৯ সালে – প্রথম ধাপে ২৪ মে, দ্বিতীয় ধাপে ৩১ মে, তৃতীয় ধাপে ২১ জুন এবং চতুর্থ ধাপে ২৮ জুন লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। চলতি সেপ্টেম্বর (২০১৯) মাসে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগর লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হয়। লিখিত পরীক্ষায় ৫৫,২৯৫ জন পাস করেন।


>> নিয়মিত আপডেট পেতে ফেসবুক পেজে লাইক দিন: fb.com/educationbarta

আরো পোস্ট

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.