মেডিকেলের এমবিবিএস ভর্তি পরীক্ষা ৪ অক্টোবর ২০১৯

২০১৯-২০২০ শিক্ষাবর্ষে দেশের সরকারি-বেসরকারি মেডিকেলের এমবিবিএস কোর্সের প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ৪ অক্টোবর ২০১৯। সোমবার (১৯ আগস্ট) স্বাস্থ্য অধিদপ্তরের চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন বিভাগের পরিচালক অধ্যাপক ডা. এ কেম এম আহসান হাবিব স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
এ বছর সারা দেশের ৪৬টি সরকারি মেডিকেল কলেজে মোট আসন রাখা হয়েছে ৪,০৬৮টি।

ভর্তি আবেদন ও পরীক্ষার সূচি :
মেডিকেলের এমবিবিএস কোর্সের ভর্তি আবেদন শুরু হবে ২৭ আগস্ট, চলবে ১৭ সেপ্টেম্বর ২০১৯ পর্যন্ত।
প্রবেশপত্র বিতরণ হবে ২৬ থেকে ২৯ সেপ্টেম্বর।
ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ৪ অক্টোবর ২০১৯, সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত।

পরীক্ষা পদ্ধতি :
এমসিকিউ পদ্ধেতে ১০০ নম্বরের পরীক্ষা হবে, সময় ১ ঘণ্টা।
পরীক্ষার বিষয়ভিত্তিক নম্বরবণ্টন : জীববিজ্ঞান -৩০, রসায়নবিদ্যা -২৫, পদার্থবিদ্যা -২০, ইংরেজী -১৫; সাধারণ জ্ঞান: বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধ -১০।

আবেদন অনলাইনে :
অনলাইনে আবেদন করতে হবে http://dghs.teletalk.com.bd ওয়েবসাইট থেকে। পরীক্ষা ফি ১,০০০ টাকা টেলিটকের (প্রিপেইড) মাধ্যমে জমা দিতে হবে।

আবেদনের যোগ্যতা :
এতে আরও বলা হয়েছে, ২০১৬ বা ২০১৭ সনে এসএসসি বা সমমানের পরীক্ষায় এবং ২০১৮ বা ২০১৯ সনে এইচএসসি বা সমমানের উভয় পরীক্ষায় পদার্থ, রসায়ন ও জীববিজ্ঞানসহ পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন এমন বাংলাদেশের নাগরিকরা ভর্তির আবেদন করার যোগ্য হবেন। এছাড়া ইংরেজি ২০১৬ সনের পূর্বে এসএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র/ছাত্রীরা আবেদনের যোগ্য বলে বিবেচিত হবেন না।
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সকল দেশি ও বিদেশি শিক্ষা কার্যক্রমে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান দুটি পরীক্ষায় মোট জিপিএ কমপক্ষে ৯.০০ হতে হবে।

> ভর্তির বিজ্ঞপ্তি পাওয়া যাবে এই লিংকে : http://www.dghs.gov.bd/images/docs/Notice/2019/Notice_19_08_2019_MBBS-Admission.pdf

> ভর্তি আবেদনের নিয়ম, কোন মেডিকেলে কত আসন ও ভর্তি সংক্রান্ত দরকারি নির্দেশনা পাওয়া যাবে এই লিংকে : http://www.dghs.gov.bd/images/docs/Notice/2019/Notice_19_08_2019_MBBS-AD-Rules.pdf

> স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইট : www.dghs.gov.bd

মেডিকেলে এমবিবিএস ভর্তি ২০১৯-২৯
মেডিকেলে এমবিবিএস ভর্তি ২০১৯-২৯
আরো দেখুন

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.