ঢাবি ভর্তি পরীক্ষায় এমসিকিউতে ৭৫, লিখিততে ৪৫ নম্বর

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে অনার্স প্রথম বর্ষ ভর্তি পরীক্ষায় পরিবর্তন আনা হয়েছে। নতুন নিয়ম অনুযায়ী- এমসিকিউ (৭৫ নম্বর) এবং লিখিত (৪৫ নম্বর) অংশের উত্তর করার জন্য জন্য ১ ঘণ্টা ৩০ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে।
আজ (২৪ জুলাই ২০১৯, বুধবার) ভর্তি কমিটির সাধারণ সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান সভাপতিত্ব করেন। সভায় আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন ও কর্মকর্তারা।

নতুন পদ্ধতিতে ভর্তি পরীক্ষা :
সব ইউনিটের ভর্তি পরীক্ষার সময় হবে ১ ঘণ্টা ৩০ মিনিট (৯০ মিনিট)। এমসিকিউ অংশে ৬০টি প্রশ্নের জন্য সময় ৫০ মিনিট। প্রতিটি প্রশ্নের মান ১.২৫ সর্বমোট ৭৫। এমসিকিউতে পাস মার্ক ৩০। আর লিখিত অংশে সময় ৪০ মিনিট। লিখিততে পাস মার্ক ১২।
এমসিকিউ পরীক্ষায় ৩০ নম্বর পেলে লিখিত পরীক্ষার খাতা মূল্যায়ন করা হবে। কেউ যদি এমসিকিউ অংশে পাস মার্কের বেশি পাওয়ার পরও লিখিত পরীক্ষায় ১২ নম্বরের কম পায় তাহলে সে ভর্তির অযোগ্য বলে বিবেচিত হবে। লিখিত অংশের জন্য বাংলা ও ইংরেজির বোর্ড বই পড়তে হবে। এ অংশে সাধারণ জ্ঞান থেকে কোনো প্রশ্ন আসবে না। মোট ১২০ নম্বরের পরীক্ষার সঙ্গে এসএসসি ও এইচএসসি পরীক্ষার জিপিএ যোগ করে সর্বমোট ২০০ নম্বরের ভিত্তিতে ফলাফল ঘোষণা করা হবে।

আবেদন প্রক্রিয়া : ৫ অগাস্ট বিকাল ৪টা থেকে ২৯ অগাস্ট রাত ১২টা পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন।

ভর্তি পরীক্ষা :
১৩ সেপ্টেম্বর (শুক্রবার) গ ইউনিট
৪ সেপ্টেম্বর (শনিবার) চ-ইউনিট (সাধারণ জ্ঞান),
২০ সেপ্টেম্বর (শুক্রবার) ক-ইউনিট,
২১ সেপ্টেম্বর (শনিবার) খ-ইউনিট,
২৭ সেপ্টেম্বর (শুক্রবার) ঘ-ইউনিট,
২৮ সেপ্টেম্বর (শনিবার) চ-ইউনিট (অংকন)


>> নিয়মিত আপডেট পেতে ফেসবুক পেজে লাইক দিন: fb.com/educationbarta

আরো পোস্ট

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.