২০১৯-২০ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির প্রথম মেধা তালিকা প্রকাশ

২০১৯-২০ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির প্রথম মেধা তালিকা আজ (৯ জুন ২০১৯, রবিবার) প্রকাশিত হয়েছে। আজ (রবিবার) ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক ড. হারুন অর রশিদ গণমাধ্যমকে এ তথ্য জানান।

শিক্ষার্থীরা ভর্তি সংক্রান্ত ওয়েবসাইট www.xiclassadmission.gov.bd থেকে ফল জানতে পারবে। এই ওয়েবসাইটে আবেদনকারীর রোল নম্বর, বোর্ড, পাসের সাল ও রেজিস্ট্রেশন নম্বর দিয়েই জানতে পারবে কোন কলেজে সে ভর্তির সুযোগ পাবে। শিক্ষা বোর্ডের ওয়েবসাইটের পাশাপাশি মোবাইলের মাধ্যমেও ফল জানিয়ে দেওয়া হয়েছে। ভর্তির জন্য মনোনীত শিক্ষার্থীদের আজ (৯ জুুন) সন্ধ্যায় এসএমএসের মাধ্যমে তাদের কলেজের নাম জানিয়ে দেওয়া হয়েছে।

১ম মেধাতালিকায় নির্বাচিত প্রার্থীরা ১১ জুন থেকে ১৮ জুন ২০১৯ তারিখের মধ্যে ভর্তি হবে কি না, তা অনলাইনের মাধ্যমে নিশ্চিত করতে হবে। যাচাই-বাছাইসহ অন্যান্য কার্যক্রম শেষে ২৭ থেকে ৩০ জুনের মধ্যে ভর্তির প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হবে আগামী ১ জুলাই।

প্রথম পর্যায়ে মোট ১৩ লাখ ১৮ হাজার ৮৬৬ শিক্ষার্থী একাদশ শ্রেণিতে ভর্তির জন্য নির্বাচিত হয়েছে। এবার বৈধ আবেদন ছিল ১৪ লাখ ১৫ হাজার ৮৭৬। এই হিসেবে ৯৭ হাজার ১০জ জন ভর্তি ইচ্ছুক শিক্ষার্থী কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির সুযোগ পায়নি। ভর্তির সুযোগ না পাওয়া শিক্ষার্থীর পরবর্তী ধাপে আবেদনের সুযোগ দেওয়া হবে।

উল্লেখ্য, গত ১২ মে থেকে ২৩ মে ২০১৯ পর্যন্ত ভর্তির জন্য অনলাইনে আবেদনের সুযোগ পায় এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা। একেকজন শিক্ষার্থী অনলাইনে পাঁচ থেকে ১০টি কলেজের জন্য আবেদন করতে পারে।

# বিকাশে ভর্তি নিশ্চিয়ন ফি জমা দেওয়ার নিয়ম জানা যাবে এই লিংকে : http://xiclassadmission.gov.bd/manual/Bkash_Manual.pdf


>> নিয়মিত আপডেট পেতে ফেসবুক পেজে লাইক দিন: fb.com/educationbarta

আরো পোস্ট

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.