২০১৮-১৯ শিক্ষাবর্ষে কলেজ পরিবর্তন ও বোর্ড পরিবর্তন

3

ট্রান্সফার সার্টিফিকেট বা টিসি নিয়ে কলেজ পরিবর্তন সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ঢাকা শিক্ষা বোর্ড।
২০১৮-১৯ শিক্ষাবর্ষে যেসব শিক্ষার্থী বর্তমানে একাদশ শ্রেণিতে অধ্যয়নরত তারা অনলাইনে আগামী ১ ডিসেম্বর ২০১৮ থেকে ১৫ জানুয়ারি ২০১৯ তারিখ পর্যন্ত কলেজ পরিবর্তনের জন্য অনলাইনে টিসি’র আবেদন করতে পারবে।

# অনলাইনে টিসি আবেদনের পদ্ধতি :
১। প্রথমে ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে ( www.dhakaeducationboard.gov.bd ) গিয়ে ই-টিসি বাটনে ক্লিক করে টিসি আবেদন ফরম পূরণ করে Submit your Application বাটনে ক্লিক করবে। এক্ষেত্রে অবশ্যই শিক্ষার্থীর অধ্যয়নরত এবং টিসির মাধ্যমে কাঙ্খিত উভয় কলেজে পঠিত বিষয়সমূহ একই হতে হবে। আবেদন সাবমিট হওয়ার পর শিক্ষার্থীর শিক্ষার্থীর প্রদত্ত মোবাইল নম্বরে এসএমএসের মাধ্যমে একটি কোড/পিন নম্বর যাবে। ওয়েবসাইটের OEMS অপশনে ক্লিক দিয়ে এই কোড নম্বর প্রবেশ করিয়ে লগইন করে পরবর্তীতে শিক্ষার্থী তার আবেদনের আপডেট জানতে পারবে।

২। অনলাইনে আবেদন সাবমিট করার পর ‘সোনালী সেবা স্লিপ’ পাওয়া যাবে। এটি প্রিন্ট করে সোনালী ব্যাংকের শাখা থেকে টিসি ফি ৬০০ টাকা জমা দিবে।

College Transfer Certificate - TC - Dhaka - Bangladesh
ট্রান্সফার সার্টিফিকেট বা টিসি নিয়ে কলেজ পরিবর্তন-২০১৮-১৯

# কলেজ পরিবর্তন ও বোর্ড পরিবর্তন :
কলেজ পরিবর্তনের আবেদন অনলাইনে করা যাবে; তবে বোর্ড পরিবর্তনের আবেদন অনলাইনে করা যাবে না। বোর্ড পরিবর্তন করতে হলে ম্যানুয়াল পদ্ধতিতে করতে হবে।

বোর্ড পরিবর্তনের ফরম ও দরকারি নির্দেশনা (মোট ২ পৃষ্ঠা, পিডিএফ) পাওয়া যাবে এই লিংকে : https://www.dhakaeducationboard.gov.bd/data/20181202123909385248.pdf

3 Comments
  1. Md Nayeem says

    স্যার কলেজ থেকে টিসি নিলে বোড ফি ৬০০ টাকা সোনালী ব্যাংকে জমা দিতে হবে। এ ছাড়া কলেজে কি কোন টাকা দিতে হবে। একটু যানাবেন দয়া করে।

    1. কোনো কোনো কলেজ পুরো বছরের টিউশন ফি/বেতন নেয়, তবে বোর্ডের নির্দেশনা অনুযায়ী (সম্ভবত) টিসি নিলে পুরো বছরের টাকা দেওয়া লাগে না।

  2. সিয়াম says

    2nd year এর TC কবে ছারবে

Leave A Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.