এসএসসি ফরম পূরণে নেওয়া অতিরিক্ত ফি ফেরতে তদারকি টিম

২০১৯ সালে অনুষ্ঠিতব্য এসএসসি পরীক্ষার ফরম পূরণে অনেক শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে অতিরিক্ত ফি অাদায়ের অভিযোগ উঠেছে। ঢাকা শহরের যেসব শিক্ষা প্রতিষ্ঠান অতিরিক্ত ফি নিয়েছে, তা ফেরত দিতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) কর্মকর্তার নেতৃত্বে ১১টি তদারকি টিম গঠন করা হয়েছে। প্রতিটি তদারকি টিমে মাউশি কর্মকর্তা নেতৃত্ব দেবেন, সঙ্গে ৩ জন করে সদস্য থাকবেন। সদস্যদের মধ্যে সংশ্লিষ্ট এলাকার একজন প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষককে রাখা হয়েছে। এই টিমের কাজ হবে- নির্ধারিত ফির সঙ্গেবিভিন্ন নামে ও খাতে অতিরিক্ত ফি যোগ করে যেসব স্কুল অর্থ আদায় করেছে, তাদের চিহ্নিত করে সংশ্লিষ্ট শিক্ষার্থী/অভিভাবকদের টাকা ফেরত দেওয়ার ব্যবস্থা করা।

গতকাল (মঙ্গলবার) মাউশি’র এ সংক্রান্ত এক আদেশে বলা হয়, মাউশির মঙ্গলবারের আদেশে বলা হয়, এসএসসি পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায় বিধি পরিপন্থি ও শাস্তিযোগ্য অপরাধ।

এর অাগে, শিক্ষামন্ত্রী বলেছিলেন- এসএসসির পরীক্ষার ফরম পূরণে সরকার নির্ধারিত ফির চেয়ে বেশি টাকা নিলে শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। সরকার নির্ধারিত ফরম পূরণ ফি হচ্ছে- বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য ১,৮০০ টাকা এবং ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য ১,৬৮০ টাকা।
অনলাইনে ফরম পূরণ প্রক্রিয়া ৭ নভেম্বর ২০১৮ তারিখ থেকে, শেষ হবে ২২ নভেম্বর ২০১৮ (বৃহস্পতিবার)।

মাউশি গঠিত ১১টি তদারকি টিমের সদস্যদের তালিকা পাওয়া যাবে এই লিংকে :
SSC Form Fill-up-inquiry Comity-DSHE-20.11.18

  • শিক্ষাবিষয়ক দরকারি তথ্য তাৎক্ষণিক পেতে আমাদের ফেইসবুক পেজে লাইক দিয়ে রাখুন : www.facebook.com/EducationBarta
  • মন্তব্য করুন

    This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.