এসএসসি-২০১৯ পরীক্ষার ফরম পূরণ ৭ নভেম্বর থেকে

২০১৯ সালে অনুষ্ঠিতব্য এসএসসি পরীক্ষার ফরম পূরণ শুরু হবে ৭ নভেম্বর থেকে, চলবে ১৪ নভেম্বর ২০১৮ তারিখ পর্যন্ত। এ সময়ের মধ্যে অনলাইনে ফরম পূরণ করতে না পারলে ‘বিলম্ব ফি’ (শিক্ষার্থী প্রতি ১০০ টাকা) দিয়ে ১৬ থেকে ২১ নভেম্বর ২০১৮ তারিখের মধ্যে ফরম পূরণ করা যাবে। এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ঢাকা শিক্ষা বোর্ড।

এসএসসি পরীক্ষায় অংশ গ্রহণে ইচ্ছুক শিক্ষার্থীদের নির্বাচনী পরীক্ষার ফল ৫ নভেম্বরের মধ্যে প্রকাশের নির্দেশনা দিয়েছে শিক্ষা বোর্ড। ৬ নভেম্বর নির্বাচিত শিক্ষার্থীদের সম্ভাব্য তালিকা ঢাকা শিক্ষা বোর্ডের (https://dhakaeducationboard.gov.bd) ওয়েবসাইটে প্রকাশিত হবে। এ তালিকার শিক্ষার্থীরা ফরম পূরণ করতে পারবে।

ফরম পূরণের ফি : ২০১৯ সালের এসএসসি পরীক্ষার জন্য ফরম পূরণে বিষয়/পত্র প্রতি ৯০ টাকা, ব্যবহারিক ফি – বিষয়/পত্র প্রতি ৩০ টাকা, একাডেমিক ট্রান্সক্রিপ্ট ফি – পরীক্ষার্থী প্রতি ৩৫ টাকা, মূল সনদ ফি – শিক্ষার্থী প্রতি ১০০ টাকা, বয়েজ স্কাউট ও গার্লস গাইড ফি – পরীক্ষার্থী প্রতি ৫ টাকা এবং জাতীয় শিক্ষা সপ্তাহ ফি – পরীক্ষার্থী প্রতি ৫ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া অনিয়মতি শিক্ষার্থীদের ক্ষেত্রে পরীক্ষার্থী প্রতি ১০০ টাকা ‘অনিয়মিত ফি’ নির্ধারণ করা হয়েছে।

ফরম পূরণ ও ফি সংক্রান্ত ঢাকা বোর্ডের বিজ্ঞপ্তি (pdf, ৪ পৃষ্ঠা) পেতে ক্লিক করুন : SSC-Form-Fillup-Exam-2019

বিভাগভেদে এসএসসি ফরম পূরণের সম্ভাব্য ফি হচ্ছে-
১। বিজ্ঞান ১,৫৬৫ টাকা
২। মানবিক ১,৪৪৫ টাকা
৩। ব্যবসায় শিক্ষা ১,৪৪৫ টাকা
বিভিন্ন স্কুলে যোগাযোগ করে জানা যায়, সরকার নির্ধারিত ফির চেয়েও কয়েক গুন বেশি টাকা বিভিন্ন কারণ দেখিয়ে নেওয়া হচ্ছে।

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

gtag('config', 'UA-69122190-1');