জেএসসি পরীক্ষার্থীদের জন্য শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানের পরামর্শ

১ নভেম্বর ২০১৮ থেকে সারাদেশে শুরু হচ্ছে অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জেএসসি ও জেডিসি পরীক্ষা। পরীক্ষায় ভালো করার ব্যাপারে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানরা শিক্ষার্থীদের পরীক্ষার আগ মুহূর্তের এই সময়টাতে পরামর্শ দেন। আজ ঢাকার প্রথম সারির শিক্ষাপ্রতিষ্ঠান সামসুল হক খান স্কুল এন্ড কলেজের ড. মাহবুবুর রহমান মোল্লা জেএসসি পরীক্ষার্থীদের উদ্দেশ্যে কিছু পরামর্শ ও দিকনির্দেশনা দিয়েছেন। তাঁর বক্তব্যটি এখানে তুলে ধরা হলো-

সুপ্রিয় জেএসসি পরীক্ষার্থীবৃন্দ,
তোমাদের জন্য আমার অকৃত্রিম দোয়া ও স্নেহ রইলো। জেএসসি পরীক্ষা খুব কাছাকাছি এসে গেছে। আশা করছি তোমরা মন দিয়ে পড়াশোনা করছ। এটাই হওয়ার কথা। পরীক্ষা সফল করতে সুস্বাস্থ্য, প্রস্ততি ও সাহস সবই দরকার। এগুলোই তোমার আকাঙ্খা পূরণ করবে। পরীক্ষায় অবতীর্ণ হতে হবে আনন্দিত চিত্তে। পরীক্ষা সামনে রেখে ভয় ও দুশ্চিন্তা আদৌ উচিত নয়। তোমাকে বিশ্বাস করতে হবে পরীক্ষা সফলভাবে সম্পন্ন করার প্রস্ততি ও মানসিক সাহস তোমার রয়েছে। তাহলেই তুমি সফলকাম হবে। এখনও একটু ভাবো- এমসিকিউ, কি জ্ঞান, অনুধাবনে কোথাও যদি খানিকটা দুর্বলতা থেকে থাকে, তড়িৎগতিতে তা সেরে নেয়ার চেষ্টা কর। আর পরীক্ষার জন্য প্রবেশপত্রসহ, যাবতীয় পরীক্ষা সরঞ্জাম স্বচ্ছ ফাইলে গুছিয়ে রাখো। সহজ থাকো, আনন্দে থাকো, অবশ্যই আসন্ন পরীক্ষা তোমাদের জন্য সুফল বয়ে আনবে।

অভিভাবকদের বলছি কিছুতেই হতাশকরা কোন কথা পরীক্ষার্থী ছেলে মেয়েকে বলা যাবে না। যথাসম্ভব উৎসাহ দিয়ে যান। তাতেই আপনাদের আশা পূরণ হবে। পরীক্ষার্থীদের শরীর ও মন দুটোর দিকেই অভিভাবকদের দৃষ্টি দিতে হবে। পরীক্ষার আগে প্রতিষ্ঠান বা সংশ্লিষ্ট শিক্ষকবৃন্দ যে মূল্যবান পরামর্শ দেন, সেগুলো পালন করতে মা-বাবা শিক্ষার্থীকে সহযোগিতা দেবেন। পরীক্ষা শিক্ষক, অভিভাক ও পরীক্ষার্থীর চেষ্টার সমন্বয়ে সার্থক ও সফল হয়। যে কোন পরীক্ষার সফলতায় শিক্ষকের পাশাপাশি অভিভাবকের অবদানও কম গুরুত্বপূর্ণ নয়।

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

gtag('config', 'UA-69122190-1');