জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি-২০১৮-১৯

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের অনার্স ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। আগের বারের মতো এবারো ভর্তি পরীক্ষা হবে না, ফলাফলের (জিপিএ) ভিত্তিতে শিক্ষার্থী নির্বাচন করা হবে।
২০১৮-১৯ শিক্ষাবর্ষের অনার্স ভর্তি বিজ্ঞপ্তি (ভর্তি নির্দেশিকা) পাওয়া যাবে এই লিংকে : http://app1.nu.edu.bd/notice/HONS_Guideline.pdf
ব্যাচেলর (অনার্স) অর্থাৎ স্নাতক (সম্মান) ১ম বর্ষে ভর্তির আবেদন করতে হলে ২০১৫/২০১৬ সালের এসএসসি/সমমান এবং ২০১৭/২০১৮ সালের এইচএসসি/সমমান পরীক্ষায় পৃথকভাবে ন্যূনতম জিপিএ ২.০০ (৪র্থ বিষয় সহ) থাকতে হবে।
আবেদনের প্রক্রিয়া :
১ সেপ্টেম্বর থেকে ১৯ সেপ্টেম্বর ২০১৮ তারিখের মধ্যে অনলাইনে আবেদন করতে হবে। অনলাইনে আবেদন ফরম পূরণ করে এই ফরমটি প্রিন্ট করে ২০ সেপ্টেম্বরের মধ্যে আবেদন ফি বাবদ ২৫০ টাকা ও প্রার্থীর এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষার সত্যায়িত নম্বরপত্র, রেজিস্ট্রেশন কার্ডের সত্যায়িত কপিসহ সংশ্লিষ্ট কলেজে জমা দিতে হবে।
জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্সে ভর্তির তথ্য :
আবেদন : ১ সেপ্টেম্বর ২০১৮ থেকে ১৯ সেপ্টেম্বর ২০১৮।
কলেজে জমা : অনলাইনে আবেদন করার পর প্রিন্ট করে সংশ্লিষ্ট কলেজে জমা দিতে হবে ২০ সেপ্টেম্বর ২০১৮ তারিখের মধ্যে।
আবেদন ফি : ২৫০ টাকা।
ভর্তি পদ্ধতি : এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষার জিপিএ’র ভিত্তিতে।
ক্লাস শুরুর : ১১ অক্টোবর ২০১৮।
আসন সংখ্যা : সারা বাংলাদেশের প্রায় ৪ লাখ।
আবেদনের যোগ্যতা :
১। শিক্ষার্থী যে কোন শিক্ষা বোর্ড এর যে কোন শাখা থেকে এসএসসি/সমমান ২০১৫/২০১৬ এবং এইচএসসি/সমমান ২০১৭/২০১৮ সালের পরীক্ষায় ৪র্থ বিষয় সহ নূন্যতম ২ জিপিএ প্রাপ্ত প্রার্থীরা আবেদন করতে পারবে।
২। অন্যান্য শিক্ষা বোর্ড/বিশ্ববিদ্যালয় থেকে SSC ও HSC সমমানের পরীক্ষায় উত্তীর্ণ প্রাথীরা উপরোক্ত শর্ত সাপেক্ষে আবেদন করতে পারবে। বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের HSC সমমান কোর্সসমূহ থেকে i) এইচ.এস.সি. (ভোকেশনাল) ii) এইচ.এস.সি. (বিজনেস্ ম্যানেজমেন্ট) iii) ডিপ্লোমা-ইন-কমার্স পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা এ ভর্তি কার্যক্রমে আবেদন করতে পারবে।
৩। প্রার্থীদের উচ্চ মাধ্যমিক/সমমানের পরীক্ষায় পঠিত বিষয়সমূহ থেকে ভর্তি যোগ্য (Eligible) বিষয় নির্ধারণ করা হবে। উক্ত পঠিত বিষয়ে (২০০ নম্বরের) ন্যূনতম গ্রেড পয়েন্ট ৩.০ থাকতে হবে।
৪। ২০১৫/২০১৬ সালের O-Level পরীক্ষায় তিনটি বিষয়ে ‘বি’ গ্রেডসহ অন্তত ০৪ (চার) টি বিষয়ে উত্তীর্ণ এবং ২০১৭/২০১৮ সালের A- Level পরীক্ষায় একটি বিষয়ে ‘বি’ গ্রেডসহ অন্তত ০২ (দুই) টি বিষয়ে উত্তীর্ণ প্রার্থীরা এ ভর্তি কার্যক্রমে আবেদন করতে পারবে তবে প্রার্থীদের ভর্তি নির্দেশিকার অন্যান্য সকল শর্ত পূরণ করতে হবে। এ সকল প্রার্থীদের ডীন, স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুল, জাতীয় বিশ্ববিদ্যালয়ে সরাসরি যোগাযোগ করতে হবে।
৫। বিদেশী সার্টিফিকেটধারী প্রার্থীদের ক্ষেত্রেও বাংলাদেশ-এ স্বীকৃত যে কোন শিক্ষা বোর্ড কর্তৃক তাদের অর্জিত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের নম্বর পত্রের সমতা নিরূপণ করা হলে তারাও ভর্তির প্রাথমিক আবেদন করতে পারবে। বিদেশী সার্টিফিকেটধারী প্রার্থীদের আবেদনের ক্ষেত্রে ভর্তি নির্দেশিকার সকল শর্ত পূরণ করতে হবে। এ সকল প্রার্থীদেরকে ডীন, স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুল, জাতীয় বিশ্ববিদ্যালয়ে সরাসরি যোগাযোগ করতে হবে।
৬। আবেদনকারী উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় যে শাখা থেকে উত্তীর্ণ হয়েছে তাকে সেই শাখার জন্য নির্ধারিত ভর্তির প্রাথমিক আবেদন ফরম পূরণ করতে হবে। উচ্চ মাধ্যমিক পরীক্ষায় গার্হস্থ্য অর্থনীতি শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীর মানবিক শাখার আবেদন ফরম পূরণ করতে হবে।
৭। শিক্ষার্থী ১টি মাত্র কলেজে আবেদন করতে পারবে।
ভর্তি পদ্ধতি :
ভর্তি পরীক্ষা ছাড়াই এসএসসি ও এইচএসসি ফলাফলের ভিত্তিতে ছাত্রছাত্রী ভর্তি করানো হবে। প্রতিটি কলেজের জন্য আলাদাভাবে মেধা তালিকা তৈরী করে পরীক্ষার্থীদের পছন্দক্রম অনুযায়ী ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির বিষয় বরাদ্দ দেয়া হবে।
একই প্রতিষ্ঠান/কলেজে একই বিষয়ে দুই বা ততোধিক আবেদনকারীর প্রাপ্ত ফলাফল একই হলে সেক্ষেওে এ সকল আবেদনকারীর পর্যায়ক্রমে
i) ৪র্থ বিষয়সহ SSC ও HSC পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এর যথাক্রমে ৪০% ও ৬০% ii) প্রয়োজন হলে SSC ও HSC পরীক্ষার মোট প্রাপ্ত নম্বরের যথাক্রমে ৪০% ও ৬০%
ii) এর পরেও যদি দুই বা ততোধিক আবেদনকারীর প্রাপ্ত ফলাফল একই হয়, তা হলে যার বয়স কম হবে তাকে অগ্রাধিকার দেয়া হবে।
ভর্তির আবেদন যেভাবে : জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত ওয়েবসাইট (http://app1.nu.edu.bd অথবা www.nu.ac.bd/admissions) থেকে আবেদন করতে হবে। এই সাইটেই ভর্তি সংক্রান্ত বিজ্ঞপ্তি ও দরকারি তথ্য পাওয়া যাবে।
অনলাইনে ভর্তি আবেদনের নির্দেশিকা পাওয়া যাবে এই লিংকে : http://app1.nu.edu.bd/docs/BnApplicantManual.pdf

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

gtag('config', 'UA-69122190-1');