২০১৮ সালের জেএসসি পরীক্ষার রুটিন

২০১৮ সালের জেএসসি ও জেডিসি পরীক্ষার রুটিন প্রকাশিত হয়েছে। ১ নভেম্বর থেকে দেশব্যাপী পরীক্ষা শুরু হবে। শেষ হবে ১৫ নভেম্বর ২০১৮ তারিখে। প্রতিদিন সকাল ১০টায় পরীক্ষা অনুষ্ঠিত হবে।
পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের কক্ষে উপস্থিত হওয়া এবার বাধ্যতামূলক করা হয়েছে। তবে বিশেষ কোনো সমস্যা বা যৌক্তিক কারণে দেরি হলে কর্তৃপক্ষ তা বিবেচনা করে দেখবে।

jsc-routine-2018
জেএসসি রুটিন-২০১৮

পরীক্ষার কক্ষে শিক্ষার্থীরা সাধারণ সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে। তবে মোবাইল ফোন বা কোনো ধরনের ইলেক্ট্রনিক্স ডিভাইস হলে আনা যাবে না। কেন্দ্র সচিব ছাড়া অন্য কেউ পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না।
পরীক্ষায় শ্রবণ প্রতিবন্ধীসহ অন্যান্য প্রতিবন্ধী শিক্ষার্থীরা অতিরিক্ত ২০ মিনিট বেশি সময় পাবেন। দৃষ্টি প্রতিবন্ধী, সেরিব্রাল পলিসিজনিত প্রতিবন্ধী এবং যাদের হাত নেই তারা ব্যবহার করতে পারবেন শ্রুতি লেখক।
এছাড়া অটিস্টিক, ডাউন সিনড্রোম পরীক্ষার্থীরা ৩০ মিনিট অতিরিক্ত সময় পাবে, চাইলে তাদের সঙ্গে শিক্ষক/অভিভাবক/সাহায্যকারীও আসতে পারবে। বহু নির্বাচনী ও সৃজনশীল প্রশ্নপত্রে ২টি বিভাগ থাকলেও ২টি অংশ নিয়ে একত্রে ৩৩ পেলেই পাস হিসেবে বিবেচ্য হবে। অর্থাৎ এসএসসি’র মত দু’টি অংশে আলাদা করে পাসের প্রয়োজন হবে না।

অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের এই পরীক্ষা ২০১০ থেকে এবার ৯ম বারের মতো দেশব্যাপী অনুষ্ঠিত হতে যাচ্ছে।
মাদরাসা শিক্ষা বোর্ডের জেডিসি পরীক্ষার রুটিন পাওয়া যাবে এই লিংকে: http://bmeb.portal.gov.bd/sites/default/files/files/bmeb.portal.gov.bd/notices/2840f9fd_1106_4cac_8971_74bd3753d6bd/Jdc%20Exam%20Rotine-2018.pdf

৩ Comments
  1. Mahbuba Zafrin Isha says

    কর্ম ও জীবনমুখী শিক্ষা, শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য, চারু ও কারুকলা বিষয়গুলো বাদ দিয়ে দেয়া হয়েছে।তাহলে এই বিষয়গুলো এখানে উল্লেখ করা হয়েছে কেন?

    1. এগুলো অনিয়মিত শিক্ষার্থীদের জন্য যারা গত বছর পরীক্ষার্থী ছিল কিন্তু উত্তীর্ণ হতে পারেনি।

  2. hridoy khan says

    2018 সালের জেএসসি পরিক্ষার রুঠিন

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

gtag('config', 'UA-69122190-1');