অস্ট্রেলিয়ায় চালু হচ্ছে শিক্ষার্থীবান্ধব ভিসানীতি

হাবিবুর রহমান তারেক

নতুন ও সহজ ভিসানীতি প্রণয়নের ঘোষণা দিয়েছে অস্ট্রেলিয়া সরকার। শিক্ষার্থীবান্ধব নতুন এ ভিসানীতি তৈরি করেছেন দেশটির নিউ সাউথ ওয়েলস রাজ্যের সাবেক মন্ত্রী মাইকেল নাইট। তিনি এ বিষয়ে ৪১টি সুপারিশ করেন সরকারের কাছে। জটিলতা এড়িয়ে সহজেই যেন আবেদন ও ভর্তি প্রক্রিয়ায় আরো বেশিসংখ্যক বিদেশি শিক্ষার্থী অংশ নিতে পারেন_এ জন্যই এ ভিসানীতি। ২০১২ সালে এই নতুন নিয়ম কার্যকর হতে পারে বলে ইঙ্গিত দিয়েছে অভিবাসন ও শিক্ষাসংশ্লিষ্ট কয়েকটি সূত্র। ভিসানীতির বিস্তারিত পাওয়া যাবে এই ওয়েব লিংকে_

www.immi.gov.au/students/knight। নতুন নিয়মে বিদেশি শিক্ষার্থীদের আবেদন ও ভর্তি প্রক্রিয়ায় ৩৬ হাজার অস্ট্রেলিয়ান ডলার কম গুনতে হবে। এ ছাড়া পড়াশোনা শেষে যোগ্যতাভেদে অতিরিক্ত দুই থেকে চার বছর ভিসার মেয়াদ নবায়ন করতে পারবেন। ভিসানীতির পর্যালোচনাপত্রটি পাবেন এই লিংকে_ www.immi.gov.au/students/-pdf/2011-knight-review.pdf।
নতুন নিয়মে বিদেশি শিক্ষার্থীদের শনাক্তকরণ এবং নির্দিষ্ট মেয়াদ শেষে দেশে ফেরার বিষয়েও জোর দেওয়া হয়েছে। দেশটির গণমাধ্যমগুলো বলছে, নতুন ভিসানীতি কার্যকরের পর বিদেশি শিক্ষার্থীর সংখ্যা যেমন বাড়বে, তেমনি অবৈধভাবে অস্ট্রেলিয়ায় অবস্থান করা শিক্ষার্থীর হারও অনেক কমবে।

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.