এসএসসি ফলাফল প্রকাশ, পাশ ৮৮.২৯ শতাংশ

২০১৬ সালের এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল আজ (১১ মে ২০১৬) প্রকাশিত হয়েছে। এবার সারাদেশে সাধারণ, মাদরাসা ও কারিগরি – এই ১০ শিক্ষাবোর্ডে গড় পাসের হার ৮৮.২৯ শতাংশ। মোট জিপিএ-৫ পেয়েছে ১,০৯,৭৬১ জন শিক্ষার্থী। গতবছরের তুলনায় এবার পাসের হার বেড়েছে ১.২৫ শতাংশ। তবে জিপিএ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা গতবারের চেয়ে কমেছে।
এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় ১৬ লাখ ৫১ হাজার ৫২৩ জন শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে ৮,৪২,৯৩৩ জন ছাত্র। ৮,০৮,৫৯০ জন ছাত্রী।
সারাদেশের ১০টি শিক্ষাবোর্ডের পাসের হারের দিক থেকে এগিয়ে আছে রাজশাহী শিক্ষাবোর্ড। তাদের পাসের হার ৯৫.৭০ শতাংশ। অন্যদিকে, সবচেয়ে কম পাস করেছে বরিশাল শিক্ষাবোর্ডে, ৭৯.৪১ শতাংশ।
অন্যান্য শিক্ষাবোর্ডের মধ্যে পাসের হার কুমিল্লায় ৮৪ শতাংশ, দিনাজপুর শিক্ষাবোর্ড ৮৯ .৫৯, চট্টগ্রামে ৯০.৪৪ শতাংশ, সিলেটে ৮৪.৭৭ শতাংশ, যশোরে ৯১.৮৫ শতাংশ এবং বরিশাল শিক্ষাবোর্ড ৭৯.৪১। এছাড়াও মাদরাসা বোর্ডে পাসের হার ৮৮.২২ শতাংশ এবং কারিগরি শিক্ষাবোর্ডে পাসের হার ৮৩.১১।
সাধারণ ৮ শিক্ষাবোর্ডে পাস করেছে মোট ১১,৫৩,৪৫৩ জন, মোট পরীক্ষার্থী ছিল ১৩,২৮,০৪৩ জন। মাদরাসা বোর্ডে পাস করেছে ২,১৭,৬১৪ পরীক্ষার্থী। পরীক্ষার্থী ছিল ২, ৪৬,৩৩৬। কারিগরি বোর্ডে পাস করেছে ৪১,৯২৮। পরীক্ষার্থী ছিল ৫৮,৫০১ জন। পাশের হার ৮৩.১১ শতাংশ।
গত বছরের তুলনায় এবারের পরীক্ষায় বিজ্ঞানে ৫৬,২৮৬ জন এবং মোট পৌনে ২ লাখ পরীক্ষার্থী বেশি অংশ নেয়। বিদেশে ৮টি কেন্দ্রে পরীক্ষা নেয়া হয়েছে। এসব কেন্দ্রে পরীক্ষার্থী ছিল ৪০৪ জন।পরীক্ষা শুরু হয় ২ ফেব্রুয়ারি ২০১৬। তত্ত্বীয় বিষয় শেষ হয় ১০ মার্চ। ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত ১৫-১৯ মার্চ।
পুনঃনিরীক্ষণ :
এসএসসি ফলাফল কিংবা সমমানের অন্যান্য পরীক্ষার ফল আশানুরূপ হয়নি, তারা চাইলে উত্তরপত্র বা ফলাফল পুনঃনিরীক্ষণ আবেদন করতে পারবে। এসএমএসের মাধ্যমে অাবেদন করতে হবে টেলিটক সংযোগ থেকে আগামী ১২ থেকে ১৮ মে ২০১৬ তারিখের মধ্যে।
এসএসসি ও সমমানের পরীক্ষার ফল পুনঃনিরীক্ষণের আবেদন করতে RSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে বিষয় কোড লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফি বাবদ কত টাকা কেটে নেওয়া হবে তা জানিয়ে একটি পিন নম্বর (পার্সোনাল আইযেন্টিফিকেশন নম্বর) দেওয়া হবে। আবেদনে সম্মত থাকলে RSC লিখে স্পেস দিয়ে YES লিখে স্পেস দিয়ে পিন নম্বর লিখে স্পেস দিয়ে যোগাযোগের জন্য একটি মোবাইল নম্বর লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। একই এসএমএসে একাধিক বিষয়ের আবেদন করা যাবে, এক্ষেত্রে বিষয় কোড পর্যায়ক্রমে ‘কমা’ দিয়ে লিখতে হবে।
এসএমএস-এ ফলাফল জানা ও পুনঃনিরীক্ষণের বিস্তারিত নিয়ম জানতে দেখুন- http://www.educationbarta.com/wp-content/uploads/ssc-result-2016-rescrutiny-sms-website.jpg

  • শিক্ষাবিষয়ক দরকারি তথ্য তাৎক্ষণিক পেতে আমাদের ফেইসবুক পেজে লাইক দিয়ে রাখুন : www.facebook.com/EducationBarta
  • মন্তব্য করুন

    This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.