এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল যেভাবে

২০১৬ সালের এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল ১১ মে প্রকাশিত হবে। ১০টি শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত এ পরীক্ষার ফলাফল বুধবার দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে ঘোষণা করা হবে। দুপুর ২টা থেকে পরীক্ষার্থীরা ওয়েবসাইট ও মোবাইলে এসএমএসের মাধ্যমে জানতে পারবেন।
এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল যেভাবে জানা যাবে-
এসএমএস করে ফলাফল :
যে কোনো মোবাইল অপারেটর থেকে এসএমএস করে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল জানা যাবে। মোবাইলের মেসেজ অপশনে গিয়ে SSC/DAKHIL লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৬ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠালে ফিরতি এসএমএসে ফল জানা যাবে।
ওয়েবসাইট থেকে ফলাফল :
শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট ( www.educationboardresults.gov.bd ) থেকেও পরীক্ষার্থীরা ফল জানতে পারবেন। শিক্ষা প্রতিষ্ঠানগুলোও এই ওয়েবসাইটে গিয়ে ফলাফল ডাউনলোড করতে পারবে। বোর্ড থেকে ফলাফলের কোনো হার্ডকপি সরবারহ করা হবে না।
পুনঃনিরীক্ষণ :
রাষ্ট্রায়ত্ত মোবাইল অপারেটর টেলিটক থেকে আগামী ১২ থেকে ১৮ মে পর্যন্ত এসএসসি ও সমমানের পরীক্ষার ফল পুনঃনিরীক্ষার আবেদন করা যাবে। ফল পুনঃনিরীক্ষণের আবেদন করতে RSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে বিষয় কোড লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফি বাবদ কত টাকা কেটে নেওয়া হবে তা জানিয়ে একটি পিন নম্বর (পার্সোনাল আইযেন্টিফিকেশন নম্বর) দেওয়া হবে। আবেদনে সম্মত থাকলে RSC লিখে স্পেস দিয়ে YES লিখে স্পেস দিয়ে পিন নম্বর লিখে স্পেস দিয়ে যোগাযোগের জন্য একটি মোবাইল নম্বর লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। একই এসএমএসে একাধিক বিষয়ের আবেদন করা যাবে, এক্ষেত্রে বিষয় কোড পর্যায়ক্রমে ‘কমা’ দিয়ে লিখতে হবে।
এসএমএস-এ ফলাফল জানা ও পুনঃনিরীক্ষণের বিস্তারিত নিয়ম জানতে দেখুন- http://www.educationbarta.com/wp-content/uploads/ssc-result-2016-rescrutiny-sms-website.jpg

উল্লেখ্য, গত ১ ফেব্রুয়ারি থেকে ১০ মার্চ এসএসসি ও সমমানের তত্ত্বীয় পরীক্ষা হয়। ব্যবহারিক পরীক্ষা হয় ১৫ থেকে ১৯ মার্চ পর্যন্ত। তিন হাজার ১৪৩টি কেন্দ্রে এবার ১৬ লাখ ৫১ হাজার ৫২৩ শিক্ষার্থী এ পরীক্ষায় অংশ নেয়। এসএসসি, দাখিল ও কারিগরি মিলিয়ে এবার পরীক্ষার্থী ছিল ১৬ লাখ ৫১ হাজার ৫২৩ জন। এর মধ্যে আট বোর্ডের অধীনে এসএসসিতে ছিল ১৩ লাখ চার হাজার ২৭৪, মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিলে ২ লাখ ৪৮ হাজার ৮৬৫ ও এসএসসি ভোকেশনালে (কারিগরি) ৯৮ হাজার ৩৮৪ পরীক্ষার্থী।

  • শিক্ষাবিষয়ক দরকারি তথ্য তাৎক্ষণিক পেতে আমাদের ফেইসবুক পেজে লাইক দিয়ে রাখুন : www.facebook.com/EducationBarta
  • মন্তব্য করুন

    This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.