বিশ্বসেরা বিশ্ববিদ্যালয় র‍্যাংকিং-এ স্থান পেয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়

বিশ্বসেরা বিশ্ববিদ্যালয় র‍্যাংকিং তালিকা (২০১৫-২০১৬) প্রকাশ করেছে শিক্ষা বিষয়ক বিখ্যাত ওয়েবসাইট টাইমস হায়ার এডুকেশন। এ তালিকায় ৬০১-৮০০ এর মধ্যে স্থান পেয়েছে প্রাচ্যের অক্সফোর্ডখ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। ওই র‍্যাংকিং তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়া বাংলাদেশের আর কোনো বিশ্ববিদ্যালয়ের নাম নেই। তবে প্রতিবেশি ভারতের বেশ কয়েকটি ইনস্টিটিউট ও বিশ্ববিদ্যালয় তালিকায় জায়গা করে নিয়েছে। এর মধ্যে ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স-এর অবস্থান ২৫১-৩০০ এর মধ্যে।
আন্তর্জাতিক মানের বিশ্ববিদ্যালয়গুলেরা গবেষণা, শিক্ষা পদ্ধতি, আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গি ও জ্ঞানের আদান প্রদানের ওপর ভিত্তি করে এই র‍্যাংকিং তালিকা তৈরি করা হয়েছে। এর জন্য ১৩টি সূচক ব্যবহার করা হয়েছে। প্রতি বছরই এ ধরনের বিশ্ববিদ্যালয় র‍্যাংকিং তালিকা প্রকাশ করা হয়।
বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের র‍্যাংকিং সেরা হয়েছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ইন্সটিটিউট অব টেকনোলজি (ক্যালটেক)। যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় আছে দ্বিতীয় স্থানে। এশিয়ার বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে তালিকায় ২৬ নম্বরে আছে ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিংগাপুর এবং ৪২তম স্থানে পিকিং ইউনিভার্সিটি (চীন)।
টাইমস হায়ার এডুকেশনের বিশ্ববিদ্যালয় র‍্যাংকিং তালিকা (২০১৫-২০১৬) পাওয়া যাবে এই লিংকে- https://www.timeshighereducation.com/world-university-rankings/2016/world-ranking


>> নিয়মিত আপডেট পেতে ফেসবুক পেজে লাইক দিন: fb.com/educationbarta

সাম্প্রতিক পোস্ট

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.