জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তি বিজ্ঞপ্তি

২০১৫-২০১৬ শিক্ষাবর্ষে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে। অনলাইনে ভর্তি আবেদন কার্যক্রম শুরু হবে ১ অক্টোবর সকাল ১০টা থেকে, চলবে ২৫ অক্টোবর রাত ১২টা পর্যন্ত চলবে।
এবার ভর্তি পরীক্ষা হবে না। এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষার ফলাফলের ভত্তিতে ভর্তির জন্য নির্বাচিত করা হবে।
অনলাইনে আবেদন করতে হবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে- www.nu.edu.bd/admissions অথবা, admissions.nu.edu.bd
অনার্স ভর্তি বিজ্ঞপ্তি পাওয়া যাবে এই লিংকে- http://admissions.nu.edu.bd/notice/HONOURS_BIGAPTEE_2015_2016.pdf
এই লিংকে বিস্তারিত ভর্তি তথ্য পাওয়া যাবে।
প্রাথমিক আবেদন প্রক্রিয়ার ধাপ :
(১) অনলাইনে আবেদন ফরম পূরণ করতে হবে ১ অক্টোবর থেকে ২৫ অক্টোবরের মধ্যে।
(২) এরপর পূরণ করা আবেদন ফরম সংশ্লিষ্ট কলেজে জমা দিতে হবে ২৮ অক্টোববের মধ্যে। প্রথমিক আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ২৫০ টাকা।
আবেদনের যোগ্যতা : ২০১১, ২০১২, ২০১৩ সালে এসএসসি এবং ২০১৪, ২০১৫ সালে এইচএসসি বা সমমান পরীক্ষায় পাশ করা শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় ৪র্থ বিষয়সহ পৃথকভাবে ন্যূনতম জিপিএ ২.০ থাকতে হবে।
আবেদনকারীর এইচএসসি বা সমমানের পরীক্ষায় পঠিত বিষয়গুলো থেকে ভর্তি যোগ্য বিষয় নির্ধারণ করা হবে। উক্ত পঠিত বিষয়ে (২০০ নম্বরের) ন্যূনতম পয়েন্ট ৩.০ থাকতে হবে।
ভর্তি পদ্ধতি ও নম্বর বন্টন : এ বিষয়ে ভর্তি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে প্রতিটি কলেজের জন্য আলাদাভাবে মেধা তালিকা তৈরী করে প্রার্থীদের পছন্দক্রম অনুযায়ী বিষয় বরাদ্দ দেয়া হবে। একই প্রতিষ্ঠান বা কলেজে একই বিষয়ে দুই বা ততোধিক আবেদনকারীর প্রাপ্ত ফলাফল একই হলে সেক্ষেত্রে এ সকল আবেদনকারীর কয়েকটি বিষয় বিবেচনা করা হবে।
যেমন:
(১) চতুর্থ বিষয়সহ এসএসসি ও এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-এর যথাক্রমে ৪০% ও ৬০%।
(২) প্রয়োজন হলে এসএসসি ও এইচএসসি পরীক্ষার মোট প্রাপ্ত নম্বরের যথাক্রমে ৪০% ও ৬০%।
(৩) এর পরেও যদি দুই বা ততোধিক আবেদনকারীর প্রাপ্ত ফলাফল একই হয়, তাহলে তাদের বয়সের নিম্নক্রম অনুসারে মেধাক্রম নির্ধারণ করা হবে।
ভর্তির ফলাফল পর্যায়ক্রমে প্রথম মেধা তালিকা, শূন্য আসন সাপেক্ষে দ্বিতীয় মেধা তালিকা, কোটা এবং রিলিজ স্লিপের (প্রয়োজনে একাধিক বার) মাধ্যমে প্রকাশ করা হবে।
ফলাফল পাওয়া যাবে এসএমএস-এ : সংশ্লিষ্ট কলেজ ইউজার আইডি, পাসওয়ার্ড ও ওটিপি ব্যবহার করে ভর্তির বিষয়ওয়ারী ফলাফল দেখতে পারবে। nu<space>at<space>hn<space>roll no টাইপ করে ১৬২২২ নম্বরে এসএমএস-এর মাধ্যমে অথবা সংশ্লিষ্ট কলেজ থেকে ফলাফল জানতে পারবে। এছাড়া জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটেও ফলাফল পাওয়া যাবে।
আসন সংখ্যা :
জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স পাঠদানকারী কলেজগুলোর কোনটিতে কত আসন আছে, জানা যাবে এই লিংকে- http://admissions.nu.edu.bd/notice/HONS_AFFILI_NOTICE_2015-2016.pdf

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

gtag('config', 'UA-69122190-1');