জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে অনার্স ভর্তি তথ্য প্রকাশ

২০১৫-১৬ শিক্ষাবর্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে অনার্স ভর্তি তথ্য প্রকাশ করা হয়েছে। আবেদনের জন্য এসএসসি ও এইচএসসি পরীক্ষায় মোট জিপিএ ন্যূনতম ৮ (বিজ্ঞান), ৭.৫ (ব্যবসায় শিক্ষা) ও ৬.৫ (মানবিক) থাকতে হবে। ইউনিট ও বিভাগ ভেদে মোট জিপিএ-এর শর্তারোপ করা হয়েছে।
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ( জবি ) এবারই শেষবার ভর্তিচ্ছুরা দ্বিতীয়বার পরীক্ষা দিতে পারবে। সে অনুযায়ী ২০১২ ও ২০১৩ সালে এসএসসি ও সমমান এবং ২০১৪ ও ২০১৫ সালে এইচএসসি ও সমমান পরীক্ষায় পাশ করা শিক্ষার্থীদের ন্যূনতম জিপিএ থাকলে আবেদন করতে পারবে।
সেক্ষেত্রে এ, বি, সি, ডি ইউনিটে ভর্তির জন্য বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা, ভোকেশনাল, ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ, ডিপ্লোমা ইন কমার্স ও ডিপ্লোমা ইন বিজনেস ম্যানেজমেন্ট শাখার উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ মোট জিপিএ ৮.০ এবং অন্যান্য শাখার জন্য ৭.৫ প্রাপ্ত হতে হবে। তবে কোনো পরীক্ষায় জিপিএ ৩.৫ এর নিচে প্রাপ্তরা আবেদন করতে পারবে না।
তবে ‘ই’ ইউনিটের জন্য উভয় পরীক্ষায় জিপিএ ৬.৫ প্রাপ্ত হতে হবে। কোনো পরীক্ষায় জিপিএ ২.৫ এর নিচে প্রাপ্তরা আবেদন করতে পারবে না।
সকল ইউনিটে জিসিই ‘ও’ লেভেল পরীক্ষায় অন্তত ৩টি বিষয়ে ‘সি’ গ্রেডসহ ন্যূনতম ৫টি বিষয়ে উত্তীর্ণ এবং ২০১৪ ও ২০১৫ সনের ‘এ’ লেভেল পরীক্ষায় অন্তত ২টি বিষয়ে ‘সি’ গ্রেডসহ উত্তীর্ণরা আবেদন করতে পারবেন।
এ, বি, সি, ডি ইউনিটের জন্য তিনশত পঞ্চাশ টাকা ও ‘ই’ ইউনিটের ব্যবহারিক পরীক্ষার ‘ফি’সহ চারশত পঞ্চাশ টাকা ব্যয় করে মুঠোফোনের মাধ্যমে আগ্রহীরা ২৯ আগস্ট দুপুর ১২টা থেকে ১৭ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত আবেদন করতে পারবেন।
এবার ‘এ’ ইউনিটে ৭৬০, ‘বি’ ইউনিটে ৭২০, ‘সি’ ইউনিটে ৬২০, ‘ডি’ ইউনিটে ৫৬০ এবং ‘ই’ ইউনিটে ১০০টি আসনসহ মোট ২৭৬০টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।
আগামী ৯ অক্টোবর ‘বি’ ইউনিটের (কলা ও আইন অনুষদভুক্ত), ১৬ অক্টোবর ‘সি’ ইউনিটের (ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত), ৩০ অক্টোবর ‘এ’ ইউনিটের (বিজ্ঞান অনুষদ এবং লাইফ এ্যান্ড আর্থ সায়েন্স অনুষদভুক্ত), ৬ নভেম্বর ‘ডি’ ইউনিটের (সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত) এবং ১৩ নভেম্বর ‘ই’ ইউনিটের (ড্রামা এ্যান্ড মিউজিক বিভাগ ও ফাইন আর্টস বিভাগ) পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি পরীক্ষাই বিকেল ৩টায় শুরু হবে।
৭২টি প্রশ্নে মোট ৭২ নম্বরের পরীক্ষায় অংশগ্রহণকারীরা সময় পাবেন ১ ঘণ্টা। প্রতি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে।
পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন, ঘড়ি, ক্যালকুলেটরসহ যেকোনো ইলেকট্রনিক ডিভাইস নিষিদ্ধ করা হয়েছে। ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (jnu.ac.bd) পাওয়া যাবে।

  • শিক্ষাবিষয়ক দরকারি তথ্য তাৎক্ষণিক পেতে আমাদের ফেইসবুক পেজে লাইক দিয়ে রাখুন : www.facebook.com/EducationBarta
  • মন্তব্য করুন

    This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.