ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনার্স ভর্তি আবেদন ২৪ আগস্ট থেকে

২০১৫-১৬ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনার্স ভর্তি আবেদন ২৪ আগস্ট সকাল ১০টা থেকে শুরু হবে। আবেদন করতে হবে অনলাইনে ১০ সেপ্টেম্বরের মধ্যে।
অাজ অনলাইনে প্রকাশিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
এ বছর ব্যাংক সার্ভিস চার্জ ও অনলাইন সার্ভিস ফিসহ ভর্তি পরীক্ষার ফি ৩৫০ টাকা নির্ধারণ করা হয়েছে।
ভর্তি পরীক্ষার সুযোগ একবারই
ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০১৫-১৬ শিক্ষাবর্ষে অনার্স ভর্তি পরীক্ষায় শুধু ২০১৫ সালে এইচএসসি পাশ করা শিক্ষার্থীরা অংশ নিতে পারবে, এটাই তাদের প্রথম ও শেষ সুযোগ। তারা দ্বিতীয়বার আর ভর্তি পরীক্ষার সুযোগ পাবে না। এমনকি গত বছর যারা এইচএসসি পাশ করেছে, তারাও এবার ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবে না।
অনলাইনে আবেদন করতে হবে এ ওয়েবসাইট থেকে : http://admission.eis.du.ac.bd
ভর্তি বিজ্ঞপ্তি ও আবেদন সংক্রান্ত নির্দেশনাও পাওয়া যাবে লিংকটিতে।
ভর্তি পরীক্ষার তারিখ :
ক-ইউনিটের ভর্তি পরীক্ষা ৩০ অক্টোবর, খ-ইউনিটের ৯ অক্টোবর, গ-ইউনিটের ১৬ অক্টোবর, ঘ-ইউনিটের ৬ নভেম্বর এবং চ-ইউনিটের সাধারণ জ্ঞান অংশ ১০ অক্টোবর, অঙ্কন অংশ ১৭ অক্টোবর অনুষ্ঠিত হবে।
আবেদনের যোগ্যতা :
‘ক’ ইউনিটের অধীনে ভর্তিচ্ছুদের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএর যোগফল অন্তত ৮, ‘খ’ ইউনিটের ৭, ‘গ’-ইউনিটের ৭ দশমিক ৫ প্রয়োজন। ‘ঘ’ ইউনিটের পরীক্ষার ক্ষেত্রে মানবিক বিভাগ থেকে ৭, বিজ্ঞান থেকে ৮, ব্যবসায় শিক্ষা থেকে ৭ দশমিক ৫ প্রয়োজন। এই ইউনিটে কোনো একটি বিষয়ে বি গ্রেড বা জিপিএ ৩-এর কম থাকলে পরীক্ষার্থী আবেদন করতে পারবে না। আর ‘চ’ ইউনিটে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় চতুর্থ বিষয়সহ যেকোনো একটিতে ন্যূনতম জিপিএ ৩.০ এবং উভয় পরীক্ষার জিপিএ-এর যোগফল ন্যূনতম ৬ দশমিক ৫ হতে হবে।

  • শিক্ষাবিষয়ক দরকারি তথ্য তাৎক্ষণিক পেতে আমাদের ফেইসবুক পেজে লাইক দিয়ে রাখুন : www.facebook.com/EducationBarta
  • মন্তব্য করুন

    This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.