বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা : কোথায় কবে

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে ২০১৫-১৬ শিক্ষাবর্ষে অনার্সে ভর্তি পরীক্ষার তারিখ ইতোমধ্যে ঘোষণা করা হয়েছে।
বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি পরীক্ষা শুরু হবে ৯ অক্টোবর, শেষ হবে ১২ ডিসেম্বর।
সাধারণ বিশ্ববিদ্যালয় :
ঢাকা বিশ্ববিদ্যালয়ের-খ ইউনিটের ভর্তি পরীক্ষা ৯ অক্টোবর, চ-ইউনিট পরীক্ষা (লিখিত ) ১০ অক্টোবর, গ-ইউনিট পরীক্ষা: ১৬ অক্টোবর, চ-ইউনিট পরীক্ষা (অঙ্কন ) ১৭ অক্টোবর, ক-ইউনিট পরীক্ষা: ৩০শে অক্টোবর, ঘ -ইউনিট পরীক্ষা ৬ নভেম্বর ২০১৫।
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে অনার্সে ‘বি’ ইউনিটের (কলা ও আইন অনুষদভুক্ত) পরীক্ষা হবে ৯ অক্টোবর, ১৬ অক্টোবর ‘সি’ ইউনিটের (ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত), ৩০ অক্টোবর ‘এ’ ইউনিটের (বিজ্ঞান অনুষদ এবং লাইফ এ্যান্ড আর্থ সায়েন্স অনুষদভুক্ত), ৬ নভেম্বর ‘ডি’ ইউনিটের (সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত) এবং ১৩ নভেম্বর ‘ই’ ইউনিটের (ড্রামা এ্যান্ড মিউজিক বিভাগ ও ফাইন আর্টস বিভাগ) পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি পরীক্ষাই বিকেল ৩টায় শুরু হবে।
বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস ২৩, ২৪, ৩০ ও ৩১ অক্টোবর। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ২৫ অক্টোবর থেকে ৫ নভেম্বর। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ১ নভেম্বর থেকে ৯ নভেম্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয় ও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ৯ নভেম্বর থেকে ১২ নভেম্বর। ইসলামী বিশ্ববিদ্যালয় ১৫ নভেম্বর থেকে ১৯ নভেম্বর। বরিশাল বিশ্ববিদ্যালয় ২৭ ও ২৮ নভেম্বর। বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ৪, ৫ ও ৬ ডিসেম্বর। কুমিল্লা বিশ্ববিদ্যালয় ৪ ও ৫ ডিসেম্বর। খুলনা বিশ্ববিদ্যালয়, ১১ ও ১২ ডিসেম্বর।
জাতীয় বিশ্ববিদ্যালয় :
২০১৫-১৬ শিক্ষাবর্ষে জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ভর্তি প্রক্রিয়া ১ অক্টোবর থেকে শুরু হবে। এ বছর ভর্তি পরীক্ষা হবে না। এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে শিক্ষার্থী ভর্তি করা হবে।
প্রকৌশল বিশ্ববিদ্যালয় :
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ভর্তি পরীক্ষা ১০ কিংবা ১৭ অক্টোবর, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ৩১ অক্টোবর, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ১৪ নভেম্বর, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ৬ নভেম্বর, বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় ২০ কিংবা ২৭ নভেম্বর অনুষ্ঠিত হবে।
বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় :
পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ১৩ নভেম্বর; শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ১৪ নভেম্বর; যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ২০ ও ২১ নভেম্বর; নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ২০ ও ২১ নভেম্বর; বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ২৭ ও ২৮ নভেম্বর; হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ৩০ নভেম্বর ও ১ থেকে ৩ ডিসেম্বর; পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ১৩ ও ১৪ ডিসেম্বর পরীক্ষা নেবে।
কৃষি বিশ্ববিদ্যালয় :
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় ১৪ নভেম্বর, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ৫ ডিসেম্বর, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ১৮ ডিসেম্বর, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় ২৮ নভেম্বর, চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা হবে ৭ নভেম্বর।
হালনাগাদ : ৩০ সেপ্টেম্বর ২০১৫

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

gtag('config', 'UA-69122190-1');