তুরস্কে টিউশন ফি অনেক কম

উচ্চশিক্ষার লক্ষ্যে প্রতিবছর ইউরোপ-এশিয়ার বিপুলসংখ্যক শিক্ষার্থী পাড়ি জমাচ্ছে ইউরোপের অন্যতম মুসলিম দেশ তুরস্কে। তুলনামূলক কম টিউশন ফি হলেও আন্তর্জাতিক মানের শিক্ষাদান করছে দেশটির বিশ্ববিদ্যালয়গুলো। চাহিদাসম্পন্ন সব বিষয়েই পড়ার সুযোগ আছে তুরস্কে। কাঙ্ক্ষিত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে ভর্তি আবেদন ও আনুষঙ্গিক তথ্য জেনে নিন ভালো করে। অনলাইন থেকে ‘ইন্টারন্যাশনাল স্টুডেন্ট এক্সামিনেশন’ ফরম সংগ্রহ করতে হবে। তারপর নির্দেশিত নিয়মে আবেদন পাঠাতে হবে। তুরস্কের বেশির ভাগ বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার মাধ্যম ইংরেজি। আইইএলটিএসে অন্তত ৫ দশমিক ৫০ আছে এমন শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।
ভিসা আবেদন কোথায় করবেন
ভর্তি আবেদনের পর সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের পক্ষে অফার লেটার হাতে পেলেই ভিসার জন্য আবেদন করতে হয়। স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করতে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় থেকে পাঠানো ‘ইন্টারন্যাশনাল স্টুডেন্ট এক্সামিনেশন’-এর আনুষঙ্গিক কাগজপত্র ও ‘এক্সেপটেন্স লেটার’ অর্থাৎ ‘অফার লেটার’ দেখাতে হবে। প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদন করতে হবে এই ঠিকানায়_তুরস্ক দূতাবাস, বাড়ি-১৪, রোড-১১, বারিধারা, ঢাকা। ফোন: ০২৮৮২২১৯৮।
কেমন খরচ পড়বে
তুরস্কে পড়াশোনা করতে আন্তর্জাতিক শিক্ষার্থীদের অন্যান্য দেশের মতো টাকা খরচ করতে হয় না। আন্ডার গ্র্যাজুয়েট অর্থাৎ ব্যাচেলর স্তরে ইংরেজি মাধ্যমে পড়তে চাইলে বিষয়ভেদে বছরে খরচ পড়বে ৪৫০ থেকে এক হাজার ৫০০ মার্কিন ডলার। তবে তুর্কি ভাষায় পড়াশোনা করলে ব্যাচেলর স্তরে খরচ পড়বে ২৪০ থেকে ৭৫০ মার্কিন ডলার। মাস্টার্সে ইংরেজি মাধ্যমে পড়তে চাইলে প্রতিবছর গুনতে হবে ৬০০ থেকে ৯০০ ডলার। অন্যদিকে তুর্কি ভাষায় পড়ার জন্য দিতে হয় ৩০০ থেকে ৬০০ ডলার। টিউশন ফি কম হলেও থাকা-খাওয়ার খরচটা একটু বেশিই। প্রতি মাসে থাকা-খাওয়াসহ আনুষঙ্গিক প্রয়োজনে খরচ পড়ে ৩০০ থেকে ৪০০ মার্কিন ডলার।
সাধারণত এ দেশের বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পড়াশোনার পাশাপাশি কাজের সুযোগ দেয় না। তবে কিছু কিছু বিশ্ববিদ্যালয়ে সীমিত সময়ের জন্য কাজের অনুমতি মেলে।
বৃত্তির তথ্য অনলাইনে
তুরস্ক সরকারের ‘মিনিস্ট্রি অব এডুকেশন’ প্রতিবছর বিদেশি শিক্ষার্থীদের বৃত্তি দিয়ে থাকে। বৃত্তি ঘোষণা দেওয়ার পর বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে (www.moedu.gov.bd) বৃত্তিসংক্রান্ত্র নোটিশ প্রকাশ করা হয়। সে দেশের বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান ও সংস্থার পাশাপাশি ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক (আইডিবি) বাংলাদেশি শিক্ষার্থীদের তুরস্কে উচ্চশিক্ষার জন্য বৃত্তি দিয়ে থাকে। আইডিবির সাইটে (www.isdb.org) বৃত্তির বিস্তারিত জানা যাবে।
বৃত্তি সম্পর্কে আরো জানতে ভিজিট করুন এই লিংকে www.studyturkey.metu.edu.tr/scholarship.htm।
ভর্তি হতে পারেন যেসব বিশ্ববিদ্যালয়ে
আতাতুর্ক ইউনিভার্সিটি (www.atauni.edu.tr)
আঙ্কারা ইউনিভার্সিটি (www.ankara.edu.tr)
বেলকেন্ট ইউনিভার্সিটি (www.bilkent.edu.tr)
আনাদলু ইউনিভার্সিটি (www.anadolu.edu.tr)
ইস্তাম্বুল ইউনিভার্সিটি (www.istanbul.edu.tr)
ইস্তাম্বুল টেকনিক্যাল ইউনিভার্সিটি (www.itu.edu.tr)
ইজমির ইনস্টিটিউট অব টেকনোলজি (www.iyte.edu.tr)
বিস্তারিত জানতে ভিজিট করুন এই সাইটটিতে www.studyturkey.metu.edu.tr।
সূত্র: কালের কন্ঠ । সিলেবাসে নেই । তারিখ: ৭ জুলাই, ২০১১

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.