জাতীয় বিশ্ববিদ্যালয় : ২০১৪-১৫ শিক্ষাবর্ষে অনার্স ভর্তি তথ্য

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের অনার্স ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৯ ডিসেম্বর বেলা ১১টায়।  এর আগে ভর্তি পরীক্ষার তারিখ ১২ ডিসেম্বর করা হলেও শিক্ষক নিবন্ধন (এনটিআরসিএ) পরীক্ষার কারণে তা পেছানো হয়েছে।
আবেদনের সময়সীমা : ৩০ অক্টোবর থেকে ২৪ নভেম্বর ২০১৪
ভর্তি পরীক্ষা : ১৯ ডিসেম্বর ২০১৪, সকাল ১১টা
পরীক্ষার সময়কাল : ১ ঘণ্টা
আবেদনের সাধারণ যোগ্যতা :
বাংলাদেশ এ স্কীকৃত যে কোন শিক্ষাবোর্ড/উন্মুক্ত বিশ্বিবদ্যালয় থেকে সকল শাখায় ২০১০/২০১১/২০১২ সালে এসএসসি/সমমান এবং ২০১৩/২০১৪ এইচএসসি/সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম জিপিএ ২.০ (৪র্থ বিষয় সহ) প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।
বিদেশী সাটির্ফিকেটধারী শিক্ষাথীদের ক্ষেত্রে বাংলাদেশে স্কীকৃত যে কোন শিক্ষা বোর্ড কর্তৃক তাদের অর্জিত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের নম্বর পত্রের সমতা নিন্মরুপ করা হলে তারাও ভর্তি পরীক্ষায় অংশগ্রহের জন্য আবেদন করতে পারবে। এ সকল শিক্ষার্থীরা ডীন,স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুল, জাতীয় বিশ্ববিদ্যালয়-এর সঙ্গে সরাসরি যোগাযোগ করবে।
এসএসসি/সমমানের পরীক্ষা সনদ অনুযায়ী শিক্ষার্থীরম বয়স ৩১/১২/২০১৪ তারিখ পর্যন্ত ২২ বছরের অধিক হবে না।
ভর্তি পরীক্ষা পদ্ধতি, নাম্বার বন্টন ও ফলাফল :
ক) সর্বমোট ২০০ (দুইশত) নম্বরের ভত্তিতে প্রতিটি কলেজের জন্য আলাদাভাবে মেধা তালিকা তৈরী করে শিক্ষার্থীদের পছন্দক্রম অনুসারে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীর বিষয় বরাদ্দ দেয়া হবে।
খ) একই প্রতিষ্ঠান/কলেজ একই বিষয়ে দুই বা ততোধিক আবেদনকারীর মেধা স্কোর সমান হলে সেক্ষেত্রে এ সকল আবেদনকারীর পর্যায়ক্রমে HSC জিপিএ, SSC জিপিএ এবং বয়সের উর্ধ্বমক্রম অনুসারে মেধা কার্যক্রম নির্ধারণ করা হবে।
গ) ভর্তির ফলাফল পর্যায়ক্রমে (১) প্রথম মেধা তালিকা (২) শূন্য আসন সাপেক্ষে দ্বিতীয় মেধা তালিকা (৩) কোটা এবং (৪) রিলিজ স্লিপের মাধ্যমে প্রকাশ করা হবে।
ঘ) সংশিষ্ট কলেজ তাদের User ID, Password & OTP ব্যবহার করে ভর্তির বিষয়ওয়ারী ফলাফল দেখতে পারবে। শিক্ষার্থীরা ভর্তি সংশিষ্ট ওয়েবসাইট (www.nu.edu.bd/admissions) এবং মোবাইলের মেসেজ অপশনে গিয়ে NU<space>AT<space>Roll No টাইপ করে 16222 নাম্বারে পাঠিয়ে অথবা  সংশ্লিষ্ট কলেজ থেকে ফলাফল জানতে পারবে।
২০১৪-২০১৫ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীতে বিজ্ঞান/মানবিক/ব্যবসায় প্রশাসন শাখায় ভর্তি পরীক্ষা MCQ পদ্ধতিতে গ্রহন করা হবে। MCQ পদ্ধতিতে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় ১০০টি প্রশ্নের উত্তর ০১ (এক) ঘন্টা সময়ের মধ্য দিতে হবে।
রিলিজ স্লিপে আবেদন করার শর্তাবলী ও ফরম পুরণ সম্পর্কিত জ্ঞাতব্যঃ যে সকল শিক্ষার্থী  (ক) মেধা তালিকায় স্থান পায়নি  ( খ) ভর্তি বাতিল করেছে  (গ) মেধা তালিকায় স্থান পেয়েও বরাদ্ধকৃত বিষয়ে ভর্তি হয়নি সে সকল শিক্ষার্থী রিলিজ স্লিপের জন্য আবেদন করতে পারবে।
২০১৪-২০১৫ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীর ভর্তি সম্পর্কিত জ্ঞাতব্য :
ভর্তি পরিক্ষার নির্ধারিত তারিখের তিন দিন পুর্বে শিক্ষার্থীকে কলেজ অথবা Online থেকে তার পরিক্ষার কেন্দ্র ও স্থান জেনে নিতে হবে।
২০১৪-২০১৫ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীর ভর্তি কার্যক্রমে ভর্তি পরিক্ষার প্রাথমিক আবেদন ফরম নিশ্চয়ন ও চূড়ান্ত ভর্তি নিশ্চয়নের লক্ষে সংশ্লিষ্ট কলেজকে One Time Password (OTP) পেতে (অবশ্যই ভর্তি কার্যক্রমের সংগে সংশ্লিষ্ট দুই জন দায়িত্বশীল শিক্ষকের মোবাইল নম্বর ও ই-মেইল নম্বরসহ) ডীন স্নাতকোপুর্ব শিক্ষা বিষয়ক স্কুল বরাবর আবেদন করতে হবে।
অনার্স অধিভুক্ত কলেজসমুহের জন্য ২০১৩-২০১৪ ভর্তি কার্যক্রম বরাদ্ধকৃত User ID ও Password বহাল থাকবে নতুন অনার্স অধিভুক্ত কলেজসমুহের জন্য User ID, Password এবং One Time Password (OTP) পেতে ডীন স্নাতকোপুর্ব শিক্ষা বিষয়ক স্কুল বরাবর আবেদন করতে হবে।
সংশ্লিষ্ট কলেজকে ত্রুটিপুর্ণ আবেদন ফরম নিশ্চয়ন না করে ডীন স্নাতকোপুর্ব শিক্ষা বিষয়ক স্কুল বরাবর অবহিত করতে হবে। সংশ্লিষ্ট কলেজ ভর্তি ফির নির্ধারিত অংশ জাতিয় বিশ্ববিদ্যালয়ের ডি.ডি করার পরিবর্তে “সোনালি সেবা” এর মাধ্যমে সংশ্লিষ্ট খাতে যে কোন সোনালি ব্যাংকের শাখায় জমা দিতে হবে। এ লক্ষে সংশ্লিষ্ট কলেজ Login এর মাধ্যামে Admission Payment Info (Honours) অপশনে ক্লিক করে Pay Slip ডাউনলোড করবে। Pay Slip এ ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষের সংশ্লিষ্ট খাতের সঞ্চয়ী হিসাব নম্বর উল্লেখপুর্বক মোট টাকার অংক লেখা থাকবে এবং প্রিন্ট কপি নিয়ে নিকটস্থ সোনালি ব্যাংকের শাখায় জমা দিয়ে রশিদ সংগ্রহ করতে হবে।
ভর্তি পরিক্ষার আবেদন ফরমে শিক্ষার্থীর কোন তথ্য অসত্য, ভুল বা অসম্পুর্ণ বলে প্রমানিত হলে তার আবেদন ফরম/চুড়ান্ত ভর্তি বাতিল করার অধিকার জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষন করে। এই ভর্তি কার্যক্রমের যে ধারা/নিয়মাবলীর সংশোধন, সংযোজন, পরিবর্তন বা বাতিল জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষন করে।

  • শিক্ষাবিষয়ক দরকারি তথ্য তাৎক্ষণিক পেতে আমাদের ফেইসবুক পেজে লাইক দিয়ে রাখুন : www.facebook.com/EducationBarta
  • মন্তব্য করুন

    This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.