বেসরকারি ১২ বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে ইউজিসির সতর্কতা [তালিকাসহ]

বেসরকারি ১২টি বিশ্ববিদ্যালয়ের ব্যাপারে সতর্ক করে তালিকা প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। শিক্ষার্থীদেরকে এসব বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে সতর্ক করা হয়েছে ইউজিসির বিজ্ঞপ্তিতে।
আদালতের স্থগিতাদেশ নিয়ে ক্যাম্পাস পরিচালনা করছে ছয়টি বেসরকারি বিশ্ববিদ্যালয়। এগুলো হচ্ছে :
১. দারুল ইহসান বিশ্ববিদ্যালয়
দেশের বিভিন্ন অঞ্চলে দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের অসংখ্য অননুমোদিত শাখা ক্যাম্পাস রয়েছে, যা বন্ধের লক্ষ্যে রাষ্ট্রপতির নির্দেশক্রমে সরকার সুপ্রিম কোর্টের আপিল বিভাগের একজন অবসরপ্রাপ্ত বিচারপতিকে নিয়ে এক সদস্য বিশিষ্ট বিচার বিভাগীয় তদন্ত কমিশন গঠন করে। কমিটির প্রতিবেদন শিক্ষা মন্ত্রণালয়ে জমা দেওয়া হয়েছে, যা প্রক্রিয়াধীন।
২. প্রাইম ইউনিভার্সিটি
উচ্চ আদালতের গত ২৩ জুলাই আদেশ অনুযায়ী, চলমান আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত দারুস সালাম রোড, মিরপুর-১ এবং ৮৭, বিএনএস সেন্টার, ৮ম ও ৯ম তলা, সেক্টর, উত্তরা, ঢাকায় অবস্থিত প্রাইম ইউনিভার্সিটি শুধুমাত্র তাদের নিজ নিজ মূল ক্যাম্পাসে সংশ্লিষ্ট কর্মকাণ্ড পরিচালনা করবে।
উভয় ক্যাম্পাসকেই ছাত্রছাত্রী ভর্তিসংক্রান্ত কোনো বিজ্ঞপ্তি প্রচার না করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।
প্রাইম ইউনিভার্সিটির নামে ঢাকার ৪টি এলাকায় অননুমোদিত (অবৈধ) ক্যাম্পাস- (ক) হাউজ-৩৫২/বি, পুরাতন, ৩১/এ বিঃ নতুন রোড- ২৭/এঃ পুরাতন (খ) মকবুল প্লাজা, ২২৮/খ, প্রগতি স্মরণী, বারিধারা (গ) সেন্টার পয়েন্ট কনকর্ড, ৫ম তলা, ১৪/এ, ৩১/এ, তেজকুনিপাড়া, ফার্মগেট, তেজগাঁও (ঘ) মল্লিক টাওয়ার, ১৩ ও ১৪ তলা, চিড়িয়াখানা রোড, মিরপুর-১ অননুমোদিত ক্যাম্পাস রয়েছে।
এই ক্যাম্পাসসমূহ উচ্ছেদ করার জন্য শিক্ষা মন্ত্রণালয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছে।
৩. সাউদার্ন ইউনিভার্সিটি অব বাংলাদেশ
এই বিশ্ববিদ্যালয়ের ৩টি অননুমোদিত ক্যাম্পাস- (ক) এম এম আলী রোড, দামপাড়া; (খ) ও আর নিজাম রোড, জিইসি (গ) হালিশহর, চট্টগ্রাম।
৪. নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ
২টি অননুমোদিত আউটার ক্যাম্পাস- রাজশাহী ও খুলনায়।
৫. বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ
অননুমোদিত ক্যাম্পাস- ওআর নিজাম রোড, চট্টগ্রাম।
৬. ইবাইস ইউনিভার্সিটি
এর অননুমোদিত ক্যাম্পাস-(ক) বাসা-২৭, রোড-৬, মোহাম্মদীয়া, হাউজিং সোসাইটি (মেইন রোড), মোহাম্মদপুর, ঢাকা-১২০৭ এবং (খ) বাসা-১৩, রোড-৩৫, সেক্টর-৭, উত্তরা, ঢাকা-১২৩০।
ইউজিসি’র নির্দেশ অমান্য করে অননুমোদিত (অবৈধ) ক্যাম্পাস পরিচালনা করছে যে ৬টি বেসরকারি বিশ্ববিদ্যালয় :
১. অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়- (ক) বাড়ি নং-৭৭, রোড নং-১৯, সেক্টর-১১, উত্তরা (খ) বাড়ি নং-৫, রোড, নং-৩, সেক্টর-৬, উত্তরা (গ) এআরএ সেন্টার-৬৯/ই, বীরউত্তম কাজী নূরুজ্জামান রোড, পান্থপথ, ঢাকা (ঘ) ৫৩/১, পুরানা পল্টন, লেন, ঢাকা এবং (ঙ) ক্যাপিটাল টাওয়ার, মিরপুর রোড, মিরপুর-১, ঢাকা।
২. দি পিপলস্ ইউনিভার্সিটি অব বাংলাদেশ- (ক) চ-৭৫/খ, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২ এবং (খ) আল রাজি কমপ্লেক্স, দিগন্ত টিভি ভবন, ১৬৬/১৬৭ পুরানা পল্টন, ঢাকা।
৩. আন্তর্জাতিক ইসলামিক বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম- বহদ্দারহাট (মহিলা শাখা) চট্টগ্রাম।
৪. শান্ত মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি- বাড়ি নং- ০৪, মিরপুর রোড, দক্ষিণ কল্যাণপুর, ঢাকা।
৫. নদার্র্ন ইউনিভার্সিটি বাংলাদেশ- (ক) ২৪, মিরপুর রোড (ঢাকা কলেজের বিপরীতে), গ্লোব সেন্টার, ঢাকা-১২০৫ (খ) ৯৩, কাজী নজরুল ইসলাম অ্যাভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা।
৬. সাউদার্ন ইউনিভার্সিটি অব বাংলাদেশ- (ক) বয়রা, খুলনা (খ) মজমপুর, কুষ্টিয়া (গ) সাতমসজিদ রোড, ধানমণ্ডি, ঢাকা (ঘ) কারমাইকেল কলেজ রোড, লালবাগ, রংপুর।
বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বৈধ ক্যাম্পাসের তালিকা

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.