ভর্তি পরীক্ষা : ক্যালকুলেটর ছাড়া ফিজিক্সের ম্যাথ (৩য় পর্ব )

ত্রিকোণমিতির প্রাথমিক ধারনা : এই চ্যাপ্টারের ম্যাথগুলা করতে ক্যালকুলেটর লাগেনা বললেই চলে। বিগত বছরের প্রশ্নগুলার দিকে নজর দিলেই বুঝা যায় এমন ম্যাথ কখনো আসে নাই এই চ্যাপ্টার থেকে যা করতে ক্যালকুলেটর লাগে। তাই এই চ্যাপ্টারের জন্য আগের মতই পড়াশুনা করো।
সংযুক্ত ও যৌগিক কোনের ত্রিকোনমিতিক আলোচনা : কথা একটাই, সূত্র বাদ দেয়া যাবেনা। ছোট বড় যত সুত্র আছে সব মুখস্ত, পরে অন্যকথা।সুত্র ব্যাবহার করেও অনেক ম্যাথ করা যায় যাতে ক্যালকুলেটর লাগেনা।SIN & COS এর যেসব মান ক্যালকুলেটর ছাড়া একদমি বের করা যায় না সে ম্যাথগুলো বাদ। COS 390*COS 420 + SIN(-300)*SIN(-330) এর মান বের করার জন্য কি ক্যালকুলেটর লাগবেই?? না এটা ক্যালকুলেটর ছাড়াই করা যায়।
বৃত্তিয় ফাংশন ও তাদের লেখচিত্র: এই চ্যাপ্টার থেকে আগে কখনই দুইটা প্রশ্নও আসে নাই। তবে এবার যেহেতু ক্যালকুলেটর ছাড়া পরীক্ষা হচ্ছে কিছুটা গুরত্ত দেয়া যেতে পারে। বিভিন্ন ফাংশন যেমন sin(x), sin(2x), tan(x) ইত্যাদি ফাংশনগুলার গ্রাফ কেমন হয় আইডিয়া রাখা ভাল। গ্রাফের বৈশিস্ট সমূহ দেখে রেখো।
ত্রিকোণমিতিক সমীকরন: এখানে ক্যালকুলেটর লাগেনা বললেই চলে। তবে” পরীক্ষার সময়” যেহেতু কমাইছে, সেক্ষেত্রে একেবারে কঠিন বা ঝামেলার ম্যাথগুলা বাদ দিয়ে একটু সহজ ম্যাথগুলার দিকে নজর দাও।
cos(2x)=sin(2x), 4sin(x)cos(x)=root(3), হলে “x” এর মান কত, এই টাইপের সহজ ম্যাথগুলা দেখে যেতে পারো।
এরপরেও আগে যা পড়ছ দেখো, তবে চ্যাপ্টার এর সহজ ম্যাথগুলা যেগুলা অনেক তাড়াতাড়ি ক্যালকুলেটর ছাড়াই করা যায় সেগুলার দিকে ভালভাবে নজর দাও। ইনশাল্লাহ, তুমিই পারবে!!
– নাজিরুল ইসলাম নাদিম, পদার্থবিজ্ঞান বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়।

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.