মেডিকেল ভর্তি পরীক্ষায় নতুন নিয়ম, পেতে হবে ৪০

মেডিকেল ও ডেন্টাল কলেজে ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীদের অন্তত ৪০ নম্বর পেতে হবে। পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ৪০ নম্বরের কম পাওয়া কোনো শিক্ষার্থী মেডিকেল কলেজে ভর্তি হতে পারবে না।
তবে আগের নিয়মে এসএসসি, এইচএসসি এবং মেডিকেল ভর্তি পরীক্ষার মোট ২০০ নম্বরের মধ্যে পাস নম্বর ১২০ থাকছে। এই শর্ত ২০১৪-১৫ শিক্ষাবর্ষে সরকারি-বেসরকারি সব মেডিকেল ও ডেন্টাল কলেজে এমবিবিএস/বিডিএস কোর্সে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য হবে।
মঙ্গলবার স্বাস্থ্য মন্ত্রণালয়ে এক সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়। এছাড়া বেসরকারি মেডিকেলে ভর্তি ফি নির্ধারণে একটি কমিটি গঠন করা হয়েছে।
এ বিষয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, মেডিকেল শিক্ষার গুণগত মান বজায় রাখতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। অধিকতর মেধাবি শিক্ষার্থীরা সুযোগ পেলে চিকিৎসা বিজ্ঞান আরও সমৃদ্ধ হবে বলে মনে করেন তিনি।
দেশের ২২টি সরকারি মেডিকেল কলেজে আসনসংখ্যা দুই হাজার ৮১২টি। তবে চলতি শিক্ষাবর্ষ থেকে আরও সাতটি নতুন মেডিকেলে শিক্ষার্থীরা ভর্তির সুযোগ পাবে। ৫৪টি বেসরকারি মেডিকেল কলেজে আসন চার হাজার ৮০০টি। এছাড়া নয়টি সরকারি ডেন্টাল কলেজ ও মেডিকেল কলেজগুলোর ডেন্টাল বিভাগে আসনসংখ্যা ৫৩২টি এবং বেসরকারি ডেন্টাল কলেজ ও মেডিকেল কলেজগুলোতে আসন সংখ্যা ১০৫০টি।

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

gtag('config', 'UA-69122190-1');