প্রাথমিকে শিক্ষক নিয়োগ জুলাইয়ে

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রায় ৩০ হাজার সহকারী শিক্ষক নিয়োগ দেওয়া হচ্ছে। জুলাই মাসের শেষ সপ্তাহে শুরু হবে এই নিয়োগপ্রক্রিয়া। প্রাক-প্রাথমিক স্তরে সহকারী শিক্ষক নিয়োগের জন্য নেওয়া পরীক্ষার ফলও জুলাই মাসে প্রকাশিত হবে বলে জানা গেছে।
প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের (ডিপিই) মহাপরিচালক শ্যামল কান্তি ঘোষ বলেন, তৃতীয় প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচির (পিইডিপি-৩) অধীনে প্রায় ৩০ হাজার শিক্ষক নিয়োগ দেওয়ার প্রস্তুতি এখন চূড়ান্ত পর্যায়ে। জুলাইয়ের শেষ সপ্তাহে এ ব্যাপারে বিজ্ঞপ্তি দেওয়া হতে পারে। আর প্রাক-প্রাথমিকের শিক্ষক নিয়োগের পরীক্ষার ফল আগামী দুই সপ্তাহের মধ্যে প্রকাশ করা হতে পারে।
শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, যে ৩০ হাজার শিক্ষক নিয়োগ করা হবে তাঁদের মধ্যে প্রাক-প্রাথমিক স্তরের (তৃতীয় পর্যায়) সহকারী শিক্ষক নিয়োগ করা হবে ১৫ হাজার ৬৭২ জন। বিদ্যালয়বিহীন গ্রামে নির্মিত নতুন ৬৯১টি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদে নিয়োগ হবে তিন হাজার ৪৪৫ জন। বাকি প্রায় ১১ হাজার শিক্ষক নিয়োগ দেওয়া হবে রাজস্ব খাতে শূন্যপদে। অবসর, চাকরিচ্যুতি-অব্যাহতি, মৃত্যু, পদত্যাগ প্রভৃতি কারণে এসব পদ শূন্য হয়েছে।
প্রাক-প্রাথমিক স্তরের সহকারী শিক্ষক নিয়োগের দ্বিতীয় পর্যায়ের পরীক্ষা গত বছরের ৮ নভেম্বর অনুষ্ঠিত হয়। কিন্তু প্রশ্ন ফাঁসের অভিযোগে ১৭ জেলার পরীক্ষা স্থগিত করা হয়। স্থগিত হওয়া পরীক্ষা সর্বশেষ গত ১২ এপ্রিলে নেওয়া হয়। ওই দুই পরীক্ষার ফল একত্রে প্রকাশ হবে।
সূত্র : কালের কণ্ঠ, ৩০ জুন ২০১৪

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

gtag('config', 'UA-69122190-1');