বাউবি : বিএসসি ইন কম্পিউটার সায়েন্সে পড়াশোনা

জীবনভিত্তিক ও বাস্তবমূখী শিক্ষা প্রদানের মাধ্যমে দেশে মানব সম্পদ তৈরীর লক্ষ্যে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় চালু করেছে বিএসসি (অনার্স) ইন কম্পিউটার সায়েন্স প্রোগ্রাম। দেশের জ্ঞান পিপাষু জনগণের ক্রমবর্ধমান ব্যাপক চাহিদার প্রেক্ষাপটে যুগান্তকারী এ প্রোগ্রামটি ভিন্ন আঙ্গিকে সাজানো হয়। প্রতিযোগিতামূলক বিশ্বে বাংলাদেশকে আত্মনির্ভর ও মর্যাদাশীল জাতি হিসেবে পরিচিতি লাভের জন্য এ প্রোগ্রামের গুরুত্ব অপরিসীম।। বাউবিতে এ প্রোগ্রামটি চালু হওয়ায় দেশের বিভিন্ন শিক্ষার্থীদের মধ্যে বিপুল উত্সাহ ও উদ্দীপনা দেখা দিয়াছে।
বিশ্ববিদ্যালয়ের স্কুল অব সায়েন্স এন্ড টেকনোলজি পরিচালিত ০৪ (চার) বছর মেয়াদী এ অনার্স প্রোগ্রামে ভর্তিচ্ছু শিড়্গার্থীদের নিকট হতে নির্ধারিত ফরমে আবেদনপত্র আহবান করা হয়েছে। বাউবি’র ১২টি আঞ্চলিক কেন্দ্র (ঢাকা, চট্টগ্রাম, সিলেট, বরিশাল, কুমিল্লা, ময়মনসিংহ, বগুড়া, যশোর, রাজশাহী, ফরিদপুর, রংপুর ও খুলনা) অথবা ওয়েবসাইট www.bousst.edu.bd থেকে ভর্তি ফরম সংগ্রহ করা যাবে। জনতা ব্যাংক লিঃ ঢাকা কলেজ শাখা, ঢাকায় নির্ধারিত  ৩০০/- (তিনশত) টাকা ফি জমাদান সাপেক্ষে পূরণকৃত আবেদন ফরম প্রয়োজনীয় সনদপত্রাদিসহ শুধুমাত্র ঢাকা আঞ্চলিক কেন্দ্র, ঢাকাতে আগামী ২৫/০৩/২০১৪ তারিখ পর্যন্ত জমা দেয়া যাবে। প্রাথমিকভাবে বাছাইকৃত শিক্ষার্থীদের মোট ১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।  ভর্তি পরীক্ষার নির্ধারিত বিষয় হচ্ছেঃ- পদার্থ বিজ্ঞান (২৫ নম্বর), গণিত (২৫ নম্বর), ইংরেজী (২৫ নম্বর), সাধারণ জ্ঞান (২৫ নম্বর)।  সংশি্লষ্ট শিক্ষার্থীদেরকে আগামী ০১/০৪/২০১৪-০৩/০৪/২০১৪ তারিখের মধ্যে বিশ্ববিদ্যালয়ের ঢাকা আঞ্চলিক কেন্দ্র হতে ভর্তি পরীক্ষার প্রবেশপত্র সংগ্রহ করতে হবে। আগামী ০৪/০৪/২০১৪ তারিখ সকাল ১০-০০ টা হতে ১১-৩০ টা পর্যন্ত টিচার্স ট্রেনিং কলেজ, ধানমন্ডি, ঢাকায় এ প্রোগ্রামের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষার ফলাফল ১০/০৪/২০১৪ ইং তারিখে প্রকাশিত হবে। মেধা তালিকা হতে ১৫/০৪/২০১৪- ২৮/০৪/২০১৪ তারিখ পর্যন্ত ভর্তি করা হবে।  শিক্ষার্থীকে ব্যক্তিগতভাবে উপস্থিত হয়ে ভর্তি হতে হবে। ডাকযোগে ভর্তি সংক্রান্ত কোন আবেদন পত্র প্রেরণ ও গ্রহণ করা হবে না।
এ প্রোগ্রামে ভর্তির সংক্রান্ত বিস্তারিত তথ্যের জন্য আপনার নিকটস্থ বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট আঞ্চলিক কেন্দ্রে এবং ই-মেইল: drkmrezanur@yahoo.com যোগাযোগ করা যেতে পারে।
বাউবি’র বিএসসি (অনার্স) ইন কম্পিউটার সায়েন্সে প্রোগ্রামে ভর্তি হয়ে শিক্ষা গ্রহণের কতিপয় বিশেষ সুবিধা রয়েছে। প্রোগ্রামের সুবিধাগুলো হচ্ছে-
·    ফ্লেক্সিবল শিক্ষার সুযোগ এবং সাশ্রয়ী ফি।
·    বাংলাদেশ উন্মক্ত বিশ্ববিদ্যালয় এবং সিএসই বিভাগ, ডুয়েট, গাজীপুর-এর অভিজ্ঞ শিড়্গক সমন্বয়ে পাঠদান এবং গবেষনা কার্যক্রম পরিচালনা।
·    আধুনিক গবেষণাগারে ব্যবহারিক ক্লাস ও প্রজেক্ট তৈরীর সুবিধা।
·    যুগোপযোগী সিলেবাস।
·    বাউবি’র  ডিসিএসএ প্রোগ্রাম উত্তীর্ণ এবং কারিগরি শিক্ষা বোর্ডের ডিপে্লামাধারীগণের জন্য উচ্চ শিক্ষার সুযোগ।
·    চাকুরীজীবিদের জন্য উচ্চ শিক্ষা গ্রহণের সুযোগ।
·    শুক্রবার ও শনিবার টিউটোরিয়াল ক্লাশ সুবিধা।
·    উচ্চ শিক্ষা ও চাকুরীর ক্ষেত্রে বাউবি’র  ডিগ্রি জাতীয় ও আন্তর্জাতিকভাবে স্বীকৃত।
– মোঃ জাহাঙ্গীর হোসেন পাইক

  • শিক্ষাবিষয়ক দরকারি তথ্য তাৎক্ষণিক পেতে আমাদের ফেইসবুক পেজে লাইক দিয়ে রাখুন : www.facebook.com/EducationBarta
  • Leave A Reply

    Your email address will not be published.

    This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.